সংঘর্ষের পর শুক্রবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত

0
288

নিজস্ব প্রতিবেদক : নর্থ সাউথ ইউনিভার্সিটি আগামী শুক্রবার সব ক্লাস ও পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ক্লাস ও পরীক্ষার মেকআপ সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান এ তথ্য নিশ্চিত করেন।

বৈঠকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), বসুন্ধরা গ্রুপ এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা অংশ নেন।

এদিকে, বৈঠকে বসুন্ধরা গ্রুপ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বেশ কয়েকটি দাবি মেনে নিয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। দাবিগুলোর মধ্যে মধ্যে রয়েছে- এ ঘটনায় জড়িত নিরাপত্তাকর্মীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ, আহত শিক্ষার্থীকে মেডিক্যাল ও অন্যান্য ক্ষতিপূরণ দেওয়া, শিক্ষার্থীদের যথাযথ সম্মান দিতে নিরাপত্তাকর্মীদের অবহিত করা এবং বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটক প্রাথমিকভাবে রাত ৮টা পর্যন্ত ও পরবর্তীতে ১০টা পর্যন্ত খোলা রাখা।

বসুন্ধরা আবাসিকের সড়কে যান চলাচল বাধাগ্রস্ত করছে আগুন ধরায় শিক্ষার্থীরাজানা গেছে, বুধবার সন্ধ্যায় বসুন্ধরা আবাসিক এলাকায় মোটরসাইকেল রাখা নিয়ে নিরাপত্তা কর্মীদের সঙ্গে তর্ক ও কথাকাটাকাটি হয় এক শিক্ষার্থীর। এক পর্যায়ে ওই শিক্ষার্থী প্রহৃত হন। পরে পুলিশ এসে শিক্ষার্থীকে উদ্ধার করে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করে। এ ঘটনার খবর ছড়িয়ে পড়লে রাতেই শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পারে। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয় এলাকায় মানববন্ধন করার ঘোষণা দেন। কিন্তু সকালে শিক্ষার্থীদের মানববন্ধন করতে দেওয়া হয়নি। ফলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বসুন্ধরা গ্রুপের একটি অফিস ও কয়েকটি খাবারের দোকান ভাঙচুর করে।

বসুন্ধরা আবাসিক এলাকায় যান চলাচল বাধাগ্রস্ত করতে আগুন জ্বালিয়ে দেয় শিক্ষার্থীরাসরজমিনে দেখা গেছে, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান কার্যালয়ের ‘বসুন্ধরা হাউজিং’ ভবনে হামলা করে কাঁচের দরজা, জানালা ও দুটো জেনারেটর ভাঙচুর করেন শিক্ষার্থীরা। এছাড়া ওই এলকার সব চেকপোস্টে আগুন ধরানোর চেষ্টা করেন। তবে পুলিশের বাঁধার কারণে তা করতে পারেননি শিক্ষার্থীরা।

এদিকে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন স্টপ ইট অ্যান্ড শেয়ার কাবাবের দোকানে ভাঙচুর করেন শিক্ষার্থীরা। দোকান মালিকদের কয়েকজন জানান, হামলার আগে শিক্ষার্থীরা দোকান বন্ধ না করলে হামলার হুমকি দেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলা ২টার পর ওই এলাকায় র‌্যাব সদস্যরা অবস্থান নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here