সংসদীয় চর্চার মৌলিক জ্ঞান অর্জন করতে সচিবদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ

0
244

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ সংসদীয় বৈঠকে শীর্ষ আমলাদের বারবার অনুপস্থিতিতে অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি সংবিধান এবং সংসদীয় নিয়ম-কানুন ও চর্চা সম্পর্কে জানতে প্রশিক্ষণের নির্দেশ দিয়েছেন।

রবিবার বাংলাদেশ সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠকে তিনি বলেন, ‘আমি জানতে পেরেছি যে প্রধানমন্ত্রী ও বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের প্রশ্নত্তোরকালে সংশ্লিষ্ট সচিবরা সংসদে অনুপস্থিত থাকেন।’

প্রধানমন্ত্রী বলেন, সংসদ সদস্যদের প্রশ্নের উত্তর দেয়ার সময় সংশ্লিষ্ট সচিবরা সংসদে উপস্থিত থাকলে প্রয়োজনীয় তথ্য পেতে মন্ত্রীদের জন্য সুবিধা হয়। শেখ হাসিনা বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সংক্রান্ত বিল পাসের সময়ও ঐ মন্ত্রণালয়ের সচিবের অনুপস্থিতিও তিনি দেখতে পেয়েছেন। অথচ ঐ সময় সংশ্লিষ্ট সচিবের উপস্থিত থাকা ছিল খুবই গুরুত্বপূর্ণ।

শেখ হাসিনা বলেন, এ বছর বাজেট পাসের সময় মাত্র তিন থেকে চারজন সচিব সংসদে উপস্থিত ছিলেন। অনেক শীর্ষ আমলা বাজেট আলোচনা সরাসরি দেখতে আসেননি। তিন থেকে চারজন সচিব ছাড়া আরো কোন সচিব সংসদে আসেননি।

প্রধানমন্ত্রী বলেন, সচিবরা যেসব বিলের কাগজপত্র তৈরি করেন সেসব বিল পাসের সময় তাদের উপস্থিত থাকাও গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী হাউজ অব কমন্সের প্রশ্নউত্তর পর্বে তাঁর অভিজ্ঞতার কথা উল্লেখ করে বলেন, প্রতিটি দেশে এ চর্চা অনুসরণ করা হয়। তাই তিনি সংবিধান, সংসদীয় নিয়ম-কানুন এবং রুলস্ অব প্রসিডিউর সম্পর্কে সচিবদের জানতে এবং ভবিষ্যতে যাতে এ ধরনের পরিস্থিতি আর সৃষ্টি না হয় সে জন্য প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here