সংস্কার হচ্ছে ‘স্বাধীনতা মঞ্চ’

0
35

নিজস্ব প্রতিবেদক
যশোর টাউন হল ময়দানের ‘স্বাধীনতা মঞ্চ’ সংরক্ষণ ও আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে জেলা পরিষদ । কোটি টাকা ব্যয় করে আর্কিটেক এনে এ কাজ করা হবে। বুধবার দুপুরে যশোর জেলা পরিষদের মাসিক সমন্বয় কমিটির সভায় এই সিন্ধান্ত নেওয়া হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি।
জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ উজ জামান, প্যানেল চেয়ারম্যান আব্দুল খালেক, সদস্য মেহেদী হাসান মিন্টু, হাজেরা পারভীন, শায়লা জেসমিন, রুকসানা ইয়াসমিন, অহিদুজ্জামান ইব্রাহিম খলিল, আশরাফুল কবীর, তৌহিদুর রহমান, হাসান সাদেক প্রমুখ।
মাসিক সমন্বয় সভায় শেষে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ উজ জামান সাংবাদিকদের জানান, যশোর টাউন হল মাঠের মুক্ত মঞ্চটি অত্যান্ত ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ। যা পরবর্তীকালে স্বাধীনতা মঞ্চ নামকরণ করা হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তখনও চূড়ান্ত বিজয় অর্জিত হয়নি। তার মাঝেই প্রথম শত্রুমুক্ত বৃহত্তর জেলা যশোরে ১১ ডিসেম্বর এই স্বাধীনতা মঞ্চে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের প্রথম জনসভা অনুষ্ঠিত হয়। সে জনসভায় ভাষণ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী সৈয়দ তাজউদ্দিন আহম্মেদ, অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামসহ উল্লেখযোগ্য নেতৃবৃন্দ। এই মঞ্চে জাতির জনক বঙ্গবন্ধুসহ অনেক রাজনৈতিক নেতা বিভিন্ন সময় ভাষণ দিয়েছেন। যশোরের বহু আন্দোলন-সংগ্রামের সূচনা হয়েছে এই মঞ্চ থেকেই। অথচ ঐতিহ্যবাহী এই মঞ্চটি পড়ে রয়েছে অবহেলায়। ওই মঞ্চটির আদল ঠিক রেখে আধুনিকায়ন ও সংস্কার করা হবে। জেলা পরিষদ এটি বাস্তবায়ন করবে। কোটি টাকা ব্যয় করে আর্কিটেক এনে একাজ করা হবে। সেই সাথে জেলার উন্নয়নমূলক কাজ করার ক্ষেত্রে অঞ্চল ভিত্তিক সমন্বয় করাসহ তদারকি করা হবে। এছাড়া জেলা পরিষদের বিভিন্ন চলমান উন্নয়নমূখি কর্মকান্ড দ্রুত বাস্তবায়ন ও নানাবিধি সমস্যা নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলা পরিষদের ওই কর্মকর্তা।