সরকারি হল ঝিকরগাছা এম.এল মডেল হাইস্কুল

0
988

এম আর মাসুদ : যশোরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঝিকরগাছা এম.এল মডেল হাইস্কুল জাতীয়করণ করেছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ খবর প্রকাশ করা হয়েছে। হাইস্কুলটি জাতীয়করণের সমস্ত কার্যাবলি শেষ হলেও প্রধানমন্ত্রীর সম্মতির অপেক্ষায় ছিল। শেষমেশ গত বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি জ্ঞাপন করায় বিদ্যালয়টি জাতীয়করণ হয় বলে ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
ঝিকরগাছা এম. এল মডেল হাইস্কুল জাতীয়করণের এ খবরে শিক্ষক, কর্মচারী, পরিচালনা পর্ষদসহ ঝিকরগাছাবাসী আনন্দ প্রকাশ করেছেন। হাইস্কুলটি জাতীয়করণের খবরে গতকাল সাবেক ও বর্তমান শিক্ষক কর্মচারীরা স্থানীয় সংসদ সদস্য এ্যাড. মনিরুল ইসলামের সাথে দেখা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন। ঝিকরগাছা এম. এল মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান আজাদ জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি উপজেলায় একটি করে হাইস্কুল জাতীয়করণের ঘোষণায় এই বিদ্যালয়টি স্থান পায়। বেশ কিছুদিন আগে জাতীয়করণের সমস্ত কার্যাবলী শেষ হলেও প্রধানমন্ত্রী সম্মতির অপেক্ষায় ছিল। শেষমেশ প্রধানমন্ত্রীর সম্মতিতে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
উল্লেখ্য, ১৮৮৮ সালে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৩৯ স্কুলটি হাইস্কুলে রুপান্তিত হয়। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্কুলটি সেনাবাহিনী দখলে নেয়। ১৯৬২ সালের স্কুলটি মাল্টি ল্যাটারাল হাইস্কুল (এম.এল) হয়। ১৯৬৪ সালে এই হাইস্কুলটি থেকে শিক্ষার্থীরা প্রথম এস.এস.সি পরীক্ষায় অংশ নেয়। ১৯৭৬ সালে স্কুলটি আবার সেনাবাহিনীর অধীনে চলে যায়। তখন স্কুলটি পাইলট প্রজেক্টের অন্তর্ভূক্ত হলে স্কুলের নাম হয় ঝিকরগাছা এম.এল পাইলট হাইস্কুল। ১৯৮৯ ও ১৯৯৩ সালে স্কুলটি জাতীয় পর্যায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হয়। ২০০৩ সালে স্কুলটি ঝিকরগাছা এম.এল মডেল হাইস্কুল নাম হয়। সর্বশেষ ২০১৭ সালে জাতীয়করণ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here