সর্বকালের সেরা ম্যারাডোনা; পেলেকে ছাড়িয়ে দ্বিতীয় মেসি!

0
234

ক্রীড়া ডেস্ক: বর্তমান যুগে যেমন রোনালদো আর মেসির মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই চলে; তেমনি সেই সময় লড়াই চলত ব্রাজিল এবং আর্জেন্টিনার দুই কিংবদন্তি পেলে আর ম্যারোডোনার মধ্যে। কার চেয়ে কে বড় ফুটবলার- এই বিতর্কের কোনো শেষ নেই। তবে ফুটবল সাময়িকী ফোর ফোর টু নির্বাচন করে ফেলল সর্বকালের সেরা ১০ ফুটবলারকে। এই তালিকায় চমক জাগিয়েছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি!

সর্বকালের সেরার প্রথম তিনে আর্জেন্টিনার জয়জয়কার। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক দিয়াগো ম্যারাডোনা এই তালিকার শীর্ষে অবস্থান করছেন। আর ব্রাজিলের হয়ে ৩টি শিরোপাজয়ী পেলে চলে গেছেন তিন নম্বরে! দ্বিতীয় স্থান দখল করেছেন এ যুগের ফুটবল জাদুকর লিওনেল মেসি! মেসির তীব্র প্রতিদ্বন্দ্বী পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো স্থান পেয়েছেন ৫ নম্বরে!

মূলতঃ সরাসরি যেসব ফুটবলারের খেলা মুগ্ধ করেছে দর্শকদের, তাদের থেকে সেরা ১০০ জনের তালিকা প্রকাশ করেছে ফোর ফোর টু। সেখান থেকে বাছাই করা হয়েছে সেরা ১০ জনকে। এতে অবশ্য কে কত ট্রফি জিতেছেন, ক্লাব ও জাতীয় দলের হয়ে সাফল্য—এসব বিষয় বিবেচনায় আনা হয়নি।

এই তালিকা নতুন করে বিতর্ক উস্কে দেবে তা বলাই বাহুল্য। এমনটা অনুমান করেই হয়তো ফোর ফোর টু শুরুতেই স্বীকার করে নিয়েছে, তাদের এ তালিকা অনেকের পছন্দ হবে না। পাঠকদের নিজেদের পছন্দের কথাও জানাতে বলে দিয়েছে তারা। এরপরও কি বিতর্ক থেমে থাকবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here