সাইবার স্পেসে হারানো মোবাইল, বেহাত হওয়া টাকা, ফেসবুক আইডি পুনরুদ্ধার

0
38

নিজস্ব প্রতিবেদক : হারানো মোবাইল, বিকাশ ও নগদের বেহাত হয়ে যাওয়া টাকা উদ্ধারসহ ফেসবুক আইডি পুনরুদ্ধারে যশোরে আস্থা অর্জন করেছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। মে মাসে যশোরের এ সেল ৪৪টি হারানো মোবাইল, বিকাশ ও নগদের একলাখ ২৬ হাজার ১৮৬ টাকা উদ্ধারসহ ১৪টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করেছে।

বিকাশ ও নগদ লেনদেনের সময় ভুলবশত অন্যের মোবাইল নম্বরে টাকা চলে যাওয়া ৮ জনের অভিযোগের ভিত্তিতে একলাখ ২৬ হাজার ১৮৬ টাকা উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাকিং হওয়া ১৪টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করে ভিকটিমকে সহায়তা প্রদান করা হয়।

এসব বিষয়ে আজ শনিবার (৪ জুন) পুলিশ সুপারের কনফারেন্স রুমে উদ্ধার করা টাকা ও মোবাইল ফোন প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়। খ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মুকিত সরকার সাংবাদিকদের ব্রিফ করেন।

সাংবাদিকদের তিনি জানান, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য, ছবি আপলোড, গুজব, বিকাশ প্রতারণাসহ সাইবার স্পেসে নারী হয়রানি রোধে কাজ করছে।

সাইবার স্পেসে কোনো নারী প্রতারণা বা হয়রানির শিকার হলে এই সেলে জানাতে পারবেন। এক্ষেত্রে অভিযোগকারীর নাম ও ঠিকানা সম্পূর্ণ গোপন রাখা হয়।

তারা আরও বলেন, এই সেলের উদ্দেশ্য হলো সোশ্যাল মিডিয়ায় সংগঠিত অপরাধের আইনি সহায়তা প্রদান ও এটি ব্যবহারে সর্বসাধারণকে আরও বেশি সচেতন করা।

এসময় পুলিশ কর্মকর্তা, সাংবাদিক, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোরের সদস্য ও ভুক্তভোগীরা উপস্থিত ছিলেন।