সাইবার হামলায় জড়িত উত্তর কোরিয়া’

0
245

ম্যাগপাই নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে ছড়িয়ে পরা সাইবার হামলার পেছনে উত্তর কোরিয়ার হ্যাকিং গ্রুপের কালো হাত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সাইবার সিকিউরিটি ফার্ম সাইমানটেস ও ক্যাস্পারস্কির সাইবার বিশেষজ্ঞরা। তাদের মতে লাজারাস নামের একটি হ্যাকিং সংগঠন থাকতে পারে এর পিছনে। কারণ রানস্যাম ওয়্যারে বর্তমান কিছু কোডের উপস্থিতি তারা পেয়েছে এই গোষ্ঠীর তৈরি করা কিছু সফটওয়্যারে।

২০০৯ থেকে বিভিন্ন সময়ে হ্যাকিংয়ের অভিযোগ উঠেছে লাজারাস নামের সংগঠনটির বিরুদ্ধে। গত বছর বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকেও হ্যাকিং হানা দিয়েছিল এই গোষ্ঠী। ২০১৪ সোনি পিকচার্স এন্টারটেনমেন্টে হ্যাকিং করেছিল এই সংগঠনটি। এছাড়া একাধিকবার দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন সংস্থায় হ্যাকিং চালিয়েছিল লাজারাস।

ক্যাস্পারস্কির বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিশ্বজুড়ে এই সাইবার হামলার পেছনে কোনো গোপন উদ্দেশ্য থাকতে পারে।

এদিকে, সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে ব্রিটেনের এনএইচএস হ্যাকিং ম্যালওয়্যার। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইউরোপ, এশিয়ার একাধিক কোম্পানি। এই ভাইরাসের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কম্পিউটার, ল্যাপটপে থাকা ফাইল গুলি। মুক্তিপণ না দিলে খোলা যাচ্ছে না সেই ফাইল। প্রথম এই ভাইরাসের হামলা হয় ব্রিটেনের ন্যাশানল হেল্থ সার্ভিসের সিস্টেমে।

ওই রিপোর্ট থেকে জানা যায়, Wanna Decryptor নামের ম্যালওয়্যারটি সাধারণত সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা ব্যবহার করতেন সপ্তাহ খানেক ধরে। তবে যা ছড়িয়ে পরছে তা এই ম্যালওয়্যারের আপডেটেড ভারশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here