সাঈদী ও রাষ্ট্রপক্ষের পৃথক রিভিউ আবেদন কার্যতালিকায়

0
262

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছিলেন সর্বোচ্চ আদালত। এই রায়ের পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেছিলেন আসামি সাঈদী। আর সর্বোচ্চ সাজা চেয়ে রিভিউ আবেদন করেছিলেন রাষ্ট্রপক্ষ। এই দুই আবেদন আজ সুপ্রিম কোর্টের কার্যতালিকায় এসেছে।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চের কার্যতালিকায় রয়েছে এই পৃথক আবেদন (রিভিউ)। বিষয়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের ১৪৭ নম্বর ক্রমিকে দেখা গেছে।

২০১৬ সালের ১২ জানুয়ারি দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি চেয়ে তার আমৃত্যু কারাদণ্ডাদেশের রায়ের রিভিউ আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ। আর ২০১৬ সালের ১৭ জানুয়ারি সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালাস চেয়ে রিভিউ করেছিলেন সাঈদী।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে গঠিত ২০টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়।

সাঈদীর বিচার শুরু হয়েছিল ২০১১ সালের ৩ অক্টোবর। হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here