সাতক্ষীরায় দুই বছরে ভুট্টা চাষের আবাদ কমেছে প্রায় ৫০ শতাংশ

0
535

ডিএম কামরুল ইসলাম সাতক্ষীরা : সাতক্ষীরা অঞ্চলে ভুট্টা চাষ ক্রমশ কমে যাচ্ছে। গত দুই বছরের ব্যবধানে জেলায় ফসলটি’র আবাদ কমেছে প্রায় ৫০ শতাংশ। লবনাক্ততা বৃদ্ধির পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে এমনটি হচ্ছে বলে মনে করেন জেলার কৃষকরা। জেলার কৃষকরা আগ্রহ হারাচ্ছেন ভুট্টা চাষের। তাছাড়া জেলায় বিপনন ব্যবস্থা না থাকায় এমনটি বেশি সৃষ্টি হচ্ছে।
জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, গত ২০১৪-১৫ সালে জেলার সাতটি উপজেলাতে ভুট্টা চাষ করা হয়েছিলো ২২০ হেক্টর জমিতে। এর পরের বছর ২০১৫-১৬ সালে জেলায় ভুট্টা চাষ করা হয় ১৬৫ হেক্টর জমিতে। কিন্তু চলতি ২০১৬-১৭ মৌসুমে সাতক্ষীরার সাতটি উপজেলাতে ভুট্টা চাষ হয়েছে ১১৫ হেক্টর জমিতে। ফলে গত দুই বছরের ব্যবধানে জেলায় ভুট্টার আবাদ প্রায় ৫০ শতাংশ।
চলতি মৌসুমে ১১৫ হেক্টর আবাদের মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ৩১ হেক্টর, কলারোয়ায় ২৫ হেক্টর, তালায ২৩ হেক্টর, দেবহাটায় ৮ হেক্টর, কালিগঞ্জে ১৯ হেক্টর, আশাশুনিতে ৫ হেক্টর ও শ্যামনগর উপজেলাতে ৪ হেক্টর।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনেরপোতাস্থ বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান বলেন, সাতক্ষীরা জেলায় ভুট্টার আবাদ কমে যাওয়ার অনেকগুলো কারণের মধ্যে অন্যতম কারণ হচ্ছে লবনাক্ততা বৃদ্ধির পাশাপাশি জলবায়ু পরিবর্তন। এর নেতিবাচক প্রভাবে ফসলটির আবাদ কমছে। তাছাড়া উৎপাদিত ভুট্টার বিপনন ব্যবস্থা না থাকা, কৃষক পর্যায়ে বীজ সংরক্ষণ করতে না পারার কারণেও আগ্রহ হারিয়ে ফেলছে কৃষক।
তিনি আরো বলেন, যে সময়ে ভুট্টার আবাদ করবে কৃষক তখন তার আবাদী জমিতে জলবদ্ধতা থাকে। ফলে জলমগ্ন অবস্থায় জমিতে কৃষকরা বীজ বপন করতে পারে না। যে কারণে বাধ্য হয়ে চলে যায় বোরো চাষে। অথচ ভুট্টা চাষে খরচ যেমন কম আবার বেশি উৎপাদন হয়। উচ্চ ফলনশীল জাতের ভুট্টা চাষ করে ব্যাপক লাভবান হতে পারে। অন্যদিকে কৃষি গবেষণা থেকে লবনসহিঞ্চু বারি-৯ এবং হাইব্রিড-১২ জাতের ভুট্টা বীজ উদ্ভাবন করা হয়েছে। উপকূলীয় জেলাতে এসব জাতের ভুট্টা চাষ করে কৃষকরা লাভবান হতে পারবে। তবে সাতক্ষীরা অঞ্চলের উৎপাদিত ভুট্টার বিপনন ব্যবস্থা তেমন না থাকায় কৃষকরা আগ্রহ হারাচ্ছে। তাছাড়া সাতক্ষীরা অঞ্চলে হাইব্রিড জাতের ভুট্টা চাষ হওয়ার কারণে কৃষকরা বীজ সংরক্ষণ করতে পারছেন না।
জেলার সদর উপজেলার মিয়া ধুলিহর গ্রামের কৃষক আব্দুল মান্নান জানান, পর পর দুই বছর ভালো ফলন না পাওয়ায় তিনি চলতি মৌসুমে ভুট্টা চাষ করেননি। তিনি আরো বলেন, স্থানীয় এক উপসহকারী কৃষি কর্মকর্তার পরামর্শে গত দুই বছর ভুট্টা চাষ করে লোকসান করেছেন। জমিতে লবনাক্ততা বৃদ্ধির কারণে ভুট্টার ভালো ফলন পাননি। গাছ বেড়ে উঠলেও থোড় বা মোচা চিকন হয়ে যায় এবং দানাও ছোট দেখা দেয়। ফলে কাঙ্খিত ফলন পাওয়া যায়নি। তাছাড়া যতসামান্য ফলন হলেও তা আবার বিক্রি করতে হিমশিম খেতে হয়েছে তার। স্থানীয় বাজারে বিক্রি করতে না পেরে এক মৎস্য খামারীর কাছে কম মূল্যে বিক্রি করেন বলে জানান তিনি।
উপজেলার পাঁচনল গ্রামের কৃষক,উজ্জল কুমার নাথ জানান চলতি মৌসুমে ৩ বিঘা জমিতে হাইব্রিড জাতের ভুট্টা চাষ করেছেন। যা গত বছরের তুলনায় ৪০ শতাংশ কম। তিনি বলেন, গত বছর ৫ বিঘা পরিমাণ জমিতে চাষ করে সাড়ে ৫ মেট্রিকটন ভুট্টা উৎপাদন করেন। কিন্ত উৎপাদিত ভুট্টা বিক্রি করতে চরম দুর্ভোগ পোহাতে হয় তার। অবশেষে সাতক্ষীরাতে বিক্রি করতে না পেরে যশোরে নিয়ে ওই ভুট্টা বিক্রি করেন। এতে পরিবহন খরচ গুনতে হয়েছে অনেক টাকা। তাই এবার কম পরিমাণ জমিতে ফসলটি চাষ করেছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান বলেন, চলতি মৌসুমে জেলায় প্যাসিফিক, ডন, কোহিনুর ও বারি-৯ জাতের ভুট্টা চাষ করা হয়েছে। সাতক্ষীরা অঞ্চলে ভুট্টা চাষের উপযোগী হওয়ার পরও বিপনিন ব্যবস্থা না থাকায় কৃষকরা তেমন আগ্রহ দেখায় না ফসলটি উৎপাদনে। তিনি আরো বলেন, অন্যান্য বছরে সাতক্ষীরা জেলার বিভিন্ন এনজিও’রা তাদের প্রকল্পের অধিনে কিছু কিছু কৃষকদের দিয়ে ভুট্টার আবাদ করাতেন।কিন্ত গেল ২ বছর বা চলতি মৌসুমে এনজিও’দের সেই প্রকল্প দেখা যাচ্ছে না। ফলে ভুট্টার আবাদ কমে যাচ্ছে। এজন্য তিনি জলাবদ্ধতাকেও দায়ী করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here