সাভারে পাকিজা ডাইংয়ের আগুন নিয়ন্ত্রণে

0
183

ঢাকা সাভার, প্রতিনিধি: সাভারে শাড়ি তৈরির প্রতিষ্ঠান পাকিজা  ডাইং অ্যান্ড প্রিন্টিং কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে।

বৃহস্পতিবার রাত সোয়া ৮টায় আগুনের সূত্রপাত হয়। পরে প্রায় রাত ১২টার দিকে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় অন্তত ১০ শ্রমিক আহত হন।

পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়,  ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অবস্থিত পাকিজা গ্রুপের এ কারখানার কেমিক্যালের গোডাউন থেকে এ আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যেই আগুন পাশে কাপড়ের গোডাউনে ছড়িয়ে পড়ে। এ সময় কারখানার শ্রমিকরা নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে ব্যর্থ হয়। এ সময় অন্তত ১০ শ্রমিক আহত হন। পরে সাভার ফায়ার সার্ভিসকে খবর দেয়া হলে প্রথমে সাভার ও ডিইপিজেডের ২টি  ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে কাজ শুরু করে। কিন্তু আগুনের তীব্রতা আরো বাড়তে থাকায় পরবর্তীতে ফায়ার সার্ভিসের সদর দপ্তর ও মোহাম্মদপুর  দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আসে।

পাকিজা  ডাইং অ্যান্ড প্রিন্টিং কারখানার প্রকল্প পরিচালক লে. কর্নেল (অব.) মাহবুবুর রহমান জানান, কিভাবে আগুনের ঘটনা ঘটেছে তা বলা যাচ্ছে না। তবে আগুনে প্রতিষ্ঠানটির বড় রকমের ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি দাবি করেন, প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ অর্ধশত কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

সাভার ফায়ার সার্ভিসের কর্মকর্তা শেখ সাহাজুর রহমান জানান,  আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। তবে বৈদ্যুতিক শর্কসার্কিট থেকে এ ধরনের আগুনের সূত্রপাত হয়।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান জানান, আগুনে হতাহতের ঘটনা ঘটেনি। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার ভিতরে ও বাইরে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here