সামাজিক উন্নয়নে রাবি শিক্ষকের নতুন মডেল

0
47

সারোয়ার সজীব : ‘ফোকলোর মডেল’ নামে সামাজিক উন্নয়নের নতুন একটি মডেল উদ্ভাবন করেছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) একজন শিক্ষক। বিশ^বিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান এই মডেলটি উদ্ভাবন করেন। চলতি বছরের এপ্রিলে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ প্রকাশিত ‘সামাজিক উন্নয়নে ফোকলোর’ শীর্ষক একটি বইয়ে তিনি মডেলটি উল্লেখ করেন।
সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান তার উদ্ভাবিত এই মডেলটি সম্পর্কে জানান, দীর্ঘ সময় ধরে সামাজিক উন্নয়ন অধ্যয়ন ও চর্চায় কোন তত্ত্বই সর্বজন স্বীকৃত হতে পারেনি। উন্নয়নের প্রকৃত গতিধারা নির্ধারণে অধিকাংশ তত্ত্বই বহুলাংশে ব্যর্থ ও একদেশদর্শী। তাত্ত্বিকদের দৃষ্টিভঙ্গী খেটে খাওয়াদের ওপর খুব কমই গভীরভাবে নিবদ্ধ হয়েছে বলে এই সমস্যার উদ্ভব হয়েছে। সেই জায়গায় তৃণমূল মানুষদের কথা চিন্তা করে ফোকলোর মডেল একটি কার্যকরী তত্ত্ব হতে পারে।
বইটিতে সামাজিক উন্নয়ন প্রক্রিয়ায় ফোকলোরকে মডেল হিসেবে প্রয়োগের প্রয়োজনীয়তা, প্রয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা ও বিশ্লেষণ রয়েছে। এটি উন্নয়নতাত্ত্বিক, নীতিনির্ধারক, সমাজকর্মী, শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের কাজে আসবে আশাবাদ ব্যক্ত করেছেন এই শিক্ষক।
ফোকলোর বিভাগের শিক্ষার্থী কাজী মনিকা বলেন, ফোকলোর যে শুধুই লোকসাহিত্য চর্চার মধ্যে সীমাবদ্ধ নয়, বরং তা সামাজিক উন্নয়নের অনুষঙ্গও। ফোকলোর মডেলটি তারই প্রমাণ দেয়। আমাদের শিক্ষক এই মডেলটি উদ্ভাবিত করেছেন বলে আমরা তার শিক্ষার্থী হিসেবে গর্বিত। আশা করি, এটি সামাজিক বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য বিশেষ সহায়ক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here