সাড়ে চার কোটি টাকার তক্ষক সমেত গ্রেফতার পাচারকারী

0
245

ম্যাগপাই নিউজ ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গের ফালাকাটায় জঙ্গলের মধ্যে দিয়ে এই তক্ষক পাচার হচ্ছিল। ৬টি তক্ষক সমেত গ্রেফতার হয়েছে পাচারকারী। জানা গেছে, এই তক্ষকগুলিকে বেচে প্রায় সাড়ে চার কোটি টাকা পেত পাচারকারী। কিন্তু তার আগেই তাকে ধরে ফেলে জঙ্গলে প্রহরারত সশস্ত্র সীমা বল বা এসএসবির রক্ষীরা।

এই তক্ষকের প্রজাতি বিজ্ঞানীদের কাছে ‘টোকে গেক্কো’ নামে পরিচিত। আন্তর্জাতিক বাজারে এই প্রজাতির তক্ষকের বিরাট চাহিদা। বিশেষ করে চীনে। চীনে এই তক্ষক থেকে তৈরি হয় দামি ওষুধ। ধরা পড়া তক্ষকগুলিও সেখানে পাচার করা হত। তার আগেই অবশ্য পাচারকারী ধরা পড়ল। গ্রেফতার হওয়া পাচারকারীর কাছ থেকে তার সঙ্গীসাথীদের খোঁজখবর করা হচ্ছে।

এবেলার খবরে বলা হয়, দুর্লভ প্রজাতির চিত্রবিচিত্র শরীরের এই তক্ষকটি মূলত ভারত, ভুটান, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, নেপাল ও বাংলাদেশে পাওয়া যায়। এই সমস্ত অঞ্চলে এই তক্ষককে ঘিরে গড়ে উঠেছে নানা লোকশ্রুতি। প্রাচীনকালে বিশ্বাস করা হত, এই প্রাণীগুলির অলৌকিক ক্ষমতা আছে। ক্রমাগত পাচারের ফলে এই তক্ষক ক্রমেই দুর্লভ হয়ে উঠেছে। তাই এর পাচারের ব্যাপারে প্রতিটি দেশেরই প্রশাসন তৎপর হয়েছে। ফিলিপিন্সে এই প্রাণীর বেআইনি পাচারের কাজে যুক্ত থাকলে তার বারো বছরের জন্য জেল হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here