সিডনি-টরেন্টোসহ ৭ শহরে বাংলাদেশের মিশন হচ্ছে

0
171

নিজস্ব প্রতিবেদক: অস্ট্রেলিয়ার সিডনি ও কানাডার টরেন্টোসহ বিশ্বের সাত শহরে বাংলাদেশের আরো সাতটি নতুন মিশন স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তাছাড়া ইতিমধ্যে স্থাপিত ১৭টি মিশনকে ভূতাপেক্ষ অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা।

আজ মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রস্তাবে অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
মন্ত্রিপরিষদ সচিব সভা শেষে সাংবাদিকদের জানান, সিয়েরালিওনের ফ্রি টাউন, আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, রোমানিয়ার বুখারেস্ট, ভারতের চেন্নাই, অস্ট্রেলিয়ার সিডনি এবং কানাডার টরেন্টোতে বাংলাদেশের নতুন মিশন হবে। এ ছাড়া ১৭টি মিশন ২০১৪ সাল থেকে কাজ চালিয়ে আসছে, যেগুলোর অনুমোদন আগে নেওয়া হয়নি। রুলস অব বিজনেস অনুযায়ী মিশন স্থাপনের আগে মন্ত্রিসভার অনুমোদন নিতে হয়। এ কারণে এখন ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন করে স্থাপনের অনুমোদন দেওয়া মিশনগুলোর মধ্যে চারটি মিশন আগে বন্ধ হয়ে গিয়েছিল জানিয়ে শফিউল আলম বলেন, ওই চারটির সঙ্গে আরো তিনটি নতুন মিশন খোলার অনুমোদন দেওয়া হয়েছে। ২০১৪ সাল থেকে চালু থাকা মিশনগুলো হলো এথেন্স, মিলান, মুম্বাই, ইস্তাম্বুল, লিসবন, কুনমিং, বৈরুত, মেক্সিকো সিটি, ব্রাসিলিয়া, পোর্ট লুইস, কোপেনহেগেন, ওয়ারশ, ভিয়েনা, আদ্দিস আবাবা, আবুজা, আলজিয়ার্স ও গোয়াহাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here