সিপিএর নতুন চেয়ারপার্সন ক্যামেরুনের ডেপুটি স্পিকার

0
204

নিজস্ব প্রতিবেদক : এশিয়া থেকে সিপিএর নেতৃত্ব চলে গেল আফ্রিকায়। সিপিএর প্রতিনিধিরা আগামী তিন বছরের জন্য কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন সিপিএর নতুন চেয়ারপার্সন নির্বাচিত করেছেন আফ্রিকান অঞ্চলের দেশ ক্যামেরুনের ডেপুটি স্পিকার এমিলিয়া মনজোবা লিফাঙ্কাকে।

তিনি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন। এর আগে তিনি সিপিএর ভাইস চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের হল অব ফেমে আজ অনুষ্ঠিত ৬৩তম সিপিসির সাধারণ অধিবেশনে সরাসরি ভোটে ১০৭ ভোট পেয়ে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হন ক্যামেরুনের ডেপুটি স্পিকার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই সংসদীয় ফোরামের নেতৃত্ব পাওয়ার প্রতিদ্বন্দ্বিতায় তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন প্যাসিফিক অঞ্চলের কুক আইল্যান্ডের নিকি র‍্যাটেল। তিনি পান ৭০ ভোট। ক্যারিবীয় অঞ্চলের প্রার্থী মনসেরাটের শার্লি এম অসবোর্ন পান মাত্র ১৫ ভোট। এ অধিবেশনে সিপিএর মোট ভোটার ছিলেন ২১২জন। এরমধ্যে ভোট কাস্ট হয়েছে ১৯২ভোট।
এরআগে সকালে স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সিপিএর সাধারণ অধিবেশন শুরু হয়। সম্মেলনের এ অধিবেশনেই রোহিঙ্গা ইস্যুতে রেজুলেশন নেওয়া হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here