সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে রইল মাশরাফির দল

0
264

ক্রীড়া প্রতিবেদক : বিশ ওভারের ম্যাচে বাংলাদেশকে আরও অনেক দূর যেতে হবে। সেই প্রমাণ আবারও রাখল টাইগাররা। কলম্বোতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট-বলে অতি সাধারণ পারফরম্যান্স বাংলাদেশের। হারতে হয়েছে ছয় উইকেটের বিশাল ব্যবধানে। এই হারে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে রইল মাশরাফির দল। শেষ ম্যাচ আগামী ৬ এপ্রিল।

এদিন বাংলাদেশের দেয়া ১৫৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে চার উইকেট হারিয়ে জয় তুলে নেয় শ্রীলঙ্কা। স্বাগতিকদের পক্ষে ৫৩ বল খেলে ৭৭ রান করেন ওপেনার কুসল পেরেরা। এছাড়া উপুল থারাঙ্গা ২৪ ও সেকুগে প্রসন্ন ২২ রান করেন। বাংলাদেশর পক্ষে মাশরাফি বিন মুর্তজা ২টি ও তাসকিন আহমেদ ১টি করে উইকেট নেন।

শ্রীলঙ্কা এদিন ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে। প্রথম ছয় ওভারে তথা পাওয়ারপ্লেতে কোনও উইকেট না হারিয়ে তারা ৫৭ রান সংগ্রহ করে। তাদের প্রথম উইকেটের পতন ঘটে দলীয় ৬৫ রানে।

ইনিংসের সপ্তম ওভারে মাশরাফি বিন মুর্তজার বলে মোস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ হন উপুল থারাঙ্গা। ২৩ বল খেলে তিনি করেন ২৪ রান। শ্রীলঙ্কার দলীয় ৭৯ রানে আবারও আঘাত হানেন মাশরাফি বিন মুর্তজা। নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে দিলশান মুনাবিরাকে ফিরিয়ে দেন তিনি।

এরপর কুসল পেরেরা ও আসেলা গুনারত্নে ৪১ রানের পার্টনারশী গড়েন। ইনিংসের ১৬তম ওভারে রান আউট হন আসেলা গুনারত্নে। দলীয় ১৪৭ রানে তাসকিন আহমেদের বলে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন কুসল পেরেরা। ৫৩ বল খেলে তিনি করেন ৭৭ রান। এই রান করার পথে তিনি নয়টি চার ও একটি ছয় মারেন। ইনিংস শেষে সেকুগে প্রসন্ন ২২ রান করে ও থিসারা পেরেরা ৪ রান করে অপরাজিত থাকেন।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ছয় ‍উইকেটে ১৫৫ রান সংগ্রহ করে টাইগাররা।

বাংলাদেশের পক্ষে আজ সর্বোচ্চ ৩৪ রান করেন মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৩১ ও সৌম্য সরকার ২৯ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে লাসিথ মালিঙ্গা ২টি, ভিকুম সঞ্জয়া ১টি, আসেলা গুনারত্নে ১টি ও সেকুগে প্রসন্ন ১টি করে উইকেট নেন।

বাংলাদেশের শুরুটা হয়েছিল বাজে। ইনিংসের প্রথম ওভারে তামিমকে হারালেও পরে সৌম্য সরকার ও সাব্বির রহমান দারুণ খেলছিলেন। কিন্তু হঠাৎ করে সাব্বির রহমান রান আউট হয়ে যাওয়ায় সেই ছন্দ আর ধরে রাখতে পারেনি বাংলাদেশ। একের পর এক উইকেট হারিয়ে বিপাকে পড়ে দল। শেষদিকে মোসাদ্দেক হোসেন সৈকত ও মাহমুদউল্লাহ রিয়াদের ৫৭ রানের পার্টনারশীপের সুবাদে এই স্কোর গড়তে সক্ষম হয় বাংলাদেশ।

আজ ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ওভারের দ্বিতীয় বলে তামিম ইকবালকে বোল্ড করেন লাসিথ মালিঙ্গা। দুই বল খেলে ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফিরে যান তামিম।

এরপর সৌম্য সরকার ও সাব্বির রহমান ধাক্কা সামলে দলকে দ্রুতই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। দ্বিতীয় উইকেট জুটিতে দু’জন মিলে ৫৭ রানের পার্টনারশীপ গড়েন। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে রান আউট হয়ে ফিরে যান সাব্বির রহমান। তার ব্যক্তিগত সংগ্রহ ১৬ রান।

একই ওভারের পঞ্চম বলে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সৌম্য সরকার। ২০ বল খেলে তিনটি চার ও একটি ছয়ের সাহায্যে তিনি করেন ২৯ রান। ইনিংসের নবম ওভারে দলীয় ৭০ রানে আসেলা গুনারত্নের বলে বোল্ড হন মুশফিকুর রহিম। ৯ বল খেলে তিনি করেন ৮ রান।

ইনিংসের ১২তম ওভারে সেকুগে প্রসন্নর বলে আসেলা গুনারত্নের হাতে ধরা পড়েন সাকিব আল হাসান। তার ব্যক্তিগত সংগ্রহ ১৫ বল খেলে ১১ রান। এরপর মোসাদ্দেক হোসেন সৈকত ও ৫৭ রানের পার্টনারশীপ গড়েন।

দলীয় ১৩৯ রানে লাসিথ মালিঙ্গার বলে বোল্ড হন মাহমুদউল্লাহ রিয়াদ। ২৬ বল খেলে তিনটি চারের সাহায্যে তিনি ৩১ রান করেন। ইনিংস শেষে মোসাদ্দেক হোসেন সৈকত ৩৪ রান করে ও মাশরাফি বিন মুর্তজা ৯ রান করে অপরাজিত থাকেন।

আজ ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। কিন্তু বৃষ্টির কারণে তা শুরু হয় বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়।

শ্রীলঙ্কা সফরে এর আগে দুই ম্যাচ টেস্ট ও তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। এই দুইটি সিরিজই ড্র হয়। এই টি-টোয়েন্টি সিরিজের মাধ্যমেই শ্রীলঙ্কা সফর শেষ হবে টাইগারদের।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ছয় উইকেটে জয়ী শ্রীলঙ্কা

বাংলাদেশ ইনিংস: ১৫৫/৬ (২০ ওভার)

(তামিম ইকবাল ০, সৌম্য সরকার ২৯, সাব্বির রহমান ১৬, মুশফিকুর রহিম ৮, সাকিব আল হাসান ১১, মোসাদ্দেক হোসেন সৈকত ৩৪*, মাহমুদউল্লাহ রিয়াদ ৩১, মাশরাফি বিন মুর্তজা ৯*; লাসিথ মালিঙ্গা ২/৩৮, ভিকুম সঞ্জয়া ১/২৪, আসেলা গুনারত্নে ১/২৪, সেকুগে প্রসন্ন ১/১৯, নুয়ান কুলাসেকারা ০/৪৪)

শ্রীলঙ্কা ইনিংস: ১৫৮/৪ (১৮.৫ ওভার)

(কুসল পেরেরা ৭৭, উপুল থারাঙ্গা ২৪, দিলশান মুনাবিরা ৮, আসেলা গুনারত্নে ১৭, সেকুগে প্রসন্ন ২২*, থিসারা পেরেরা ৪*; মাহমুদউল্লাহ রিয়াদ ০/৬, মাশরাফি বিন মুর্তজা ২/৩২, সাকিব আল হাসান ০/২৯, মোহাম্মদ সাইফউদ্দিন ০/২৩, মোসাদ্দেক হোসেন ০/৭, মোস্তাফিজুর রহমান ০/২৪, তাসকিন আহমেদ ১/৩৩)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here