সিরিজ জিতলে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি, অস্ট্রেলিয়ার পতন

0
208

ক্রীড়া ডেক্স : প্রায় এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। দুই টেস্টের আসন্ন এই সিরিজকে ঘিরে বাংলাদেশের প্রাপ্তির জায়গা আছে অনেক। তবে সবচেয়ে বড় প্রাপ্তির সম্ভবনা র‍্যাঙ্কিংয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারলেই টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে সরিয়ে আটে উঠে যাবে বাংলাদেশ। আইসিসির র‍্যাঙ্কিং প্রেডিক্টর দিচ্ছে এমনই আভাস।

বর্তমানে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৬৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে নয় নম্বরে। ঠিক উপরে থাকা ক্যারিবিয়ানদের রেটিং পয়েন্ট ৭৫। বাংলাদেশ যদি অস্ট্রেলিয়াকে ২-০ ব্যবধানে হারাতে পারে তবে এক লাফে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮১। তাতে সহজেই উঠে যাবে আট নম্বরে। আর এমন হলে তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়াকে নেমে যেতে হবে সাতে! বাংলাদেশের সিরিজ জয়ের ব্যবধান যদি হয় ১-০ তাতেও আটে উঠবেন মুশফিকরা। তখন টাইগারদের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৭৯। যদি ১-১ এ সিরিজ ড্র হয় তবে রেটিং পয়েন্টই কেবল বাড়বে টাইগারদের। স্টিভেন স্মিথদের কাছে ১-০ তে সিরিজ হারলে রেটিং পয়েন্ট যা আছে তাই থাকবে বাংলাদেশের। কিন্তু হোয়াইটওয়াশ হলে ৩ রেটিং পয়েন্ট হারাবে মুশফিকুর রহিমের দল।
তবে প্রায় একই সময়ে চলা ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজের উপরও নির্ভর করবে র‍্যাঙ্কিংয়ের ওঠানামা। ওয়েস্ট ইন্ডিজ যদি ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ফেলে তবে আটে উঠলে সপ্তাহখানেকের মধ্যেই আবার নয়ে নেমে যেতে হবে বাংলাদেশকে। তবে ইংল্যান্ডের কাছে একটি টেস্ট হারলেও বাংলাদেশের নিচে নেমে যেতে হবে জেসন হোল্ডারদের। আর ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজকে হারালে তো কথাই নেই। পোয়াবারো বাংলাদেশরই। সেক্ষেত্রে বাংলাদেশ যদি অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ১-১ এ ড্রও করে তবুও এক ধাপ উপরে ওঠার হাতছানি থাকছে।
র‍্যাঙ্কিংয়ের হিসাব নিকাশে অস্ট্রেলিয়ানদের জন্য অবশ্য সুখবর নেই। বাংলাদেশকে হোয়াটওয়াশ করলেও উপরে ওঠা দূরে থাক, তিন নম্বর জায়গাটি নিরাপদ নয় তাদের। ইংল্যান্ড যদি ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করতে পারে বিফলে যাবে স্মিথদের বাংলাদেশ মিশন। তখন পাঁচে নেমে যেতে হবে তাদের। আর বাংলাদেশের বিপক্ষে হারলে তো কথাই নেই। অপেক্ষা করছে বড়সড় অবনমন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here