সুন্দরবনের মধু আহরণ মৌসুম শুরু : লক্ষ্যমাত্রা ২২৫০ কুইন্টাল মধু ও ৫৫৬ কুইন্টাল মোম

0
487

ডিএম কামরুল ইসলাম সাতক্ষীরা প্রতিনিধি : শুরু হয়েছে সুন্দরবনের মধু আহরণ মৌসুম। ১ এপ্রিল থেকে শুরু হয়ে চলবে ৩১ মে ২ মাস পযন্ত। পশ্চিম বন বিভাগ থেকে এবার ২২৫০ কুইন্টাল মধু ও ৫৫৬ কুইন্টাল মোম আহরণের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে। এলক্ষে সুন্দরবনের বিভিন্ন স্টেশন থেকে মৌয়ালরা পাস পারমিট নিয়ে ইতোমধ্যে বনে প্রবেশ করেছে। বনবিভাগ বলছে,এ বছর বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী পরিমাণ মধু আহরণ করতে পারবে মৌয়ালরা।
সুন্দরবনের পশ্চিম বনবিভাগ জানায়,তাদের বিভাগ থেকে এবছর ২২৫০ কুইন্টাল মধু ও ৫৫৬ কুইন্টাল মোম আহরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে খুলনা রেঞ্জ থেকে ৭৫০ কুইন্টাল মধু ও ১৯০ কুইন্টাল মোম এবং সাতক্ষীরা রেঞ্জ থেকে ১৫০০ কুইন্টাল মধু ও ৩৭৫ কুইন্টাল মোম।
বনবিভাগ জানায়,মধু আহরণ মৌসুম উপলক্ষ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ফরেষ্ট মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আহরণ মৌসুমের উদ্ভোধন করেন, পল্লী উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক বন সচিব মিহির কান্তি মজুমদার। পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা আবু সাঈদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক প্রধান বন সংরক্ষক ইসতিয়াক উদ্দিন আহমেদ,খুলনা বন অঞ্চলের বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী,সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক মাকসুল আলম প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here