সেনাবাহিনীর বর্বরতার সমর্থনে মিয়ানমারে মিছিল-সমাবেশ

0
201

ম্যাগপাই নিউজ ডেস্ক : রাখাইন রাজ্যের মুসলমান রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী যে বর্বরতা চালিয়েছে তারই সমর্থনে বিশাল মিছিল ও সমাবেশ করেছে দেশটির সেনা সমর্থক ও জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষুরা।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে ডেইলি মেইল জানায়, নির্যাতনের মুখে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যাওয়ার পর মিয়ানমারের সেনাবাহিনীকে চারদিক থেকে সমালোচনার মুখো পড়তে হচ্ছে।

এরই মধ্যে রবিবার দেশটির সাবেক রাজধানী ইয়াঙ্গুনে এ কর্মসূচি পালন করা হলো। এতে দুই হাজারের বেশি সেনা সমর্থক, বৌদ্ধ জাতীয়তাবাদী ও ভিক্ষুরা অংশ নেয়।
মিছিল-সমাবেশে অংশ নেওয়া জাগারা নামের এক প্রবীণ বৌদ্ধ ভিক্ষু বলেন, ‘আমি আপনাদের সেনাবাহিনীকে সমর্থন করার আহ্বান জানাচ্ছি। কারণ একমাত্র সেনাবাহিনী শক্তিশালী হলেই আমাদের সার্বভৌমত্ব রক্ষা হবে। ’

খবরে বলা হয়, রাখাইন রাজ্যে সর্বশেষ সহিংসতায় গত ২৫ আগস্টের পর ৬ লাখেরও বেশি রোহিঙ্গা সীমানা পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের দাবি, দেশটির পুলিশি চৌকিতে হামলার জবাব দিতে এই সাঁড়াশি অভিযান চালানো হয়েছে। তবে জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো মিয়ানমারের এই দাবি মানতে নারাজ। তারা এটিকে মানবতাবিরোধী এবং জাতিগত নিধন অভিযান হিসেবে অভিহিত করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here