সোভিয়েট বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটির আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

0
300

বিশেষ প্রতিনিধি : সোভিয়েট বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটির আয়োজনে শুক্রবার প্রেসক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, উদযাপন কমিটির অন্যতম নেতা হারুন-অর-রশীদ। লিখিত বক্তব্যে বলেন,আগামী ৭ নভেম্বর সোভিয়েট সমাজতান্ত্রিক বিপ্লব বা অক্টোবর বিপ্লব বা রুশ বিপ্লবের শতবর্ষ পূর্তি হতে চলেছে। রাশিয়ার পুরাতন ক্যালেন্ডার অনুযায়ী দিনটি ছিল ২৫ অক্টোবর এবং নতুন সংশোধিক ক্যালেন্ডার অনুযায়ী ৭নভেম্বর। তদানীন্তন রুশ সোস্যাল ডেমোক্রেটিক শ্রমিক পার্টি বা বলশেভিক পার্টির নেতৃত্বে এই বিপ্লব ছিল পৃথিবীর বুকে প্রথম সমাজতান্ত্রিক বিপ্লব। শ্রেনি হিসাবে এই বিপ্লবের নেতৃত্বে ছিলেন শ্রমিক শ্রেণি,সহযোগি শক্তি হিসাবে ছিলেন কৃষক ও সৈনিকেরা। আর সবার প্রধান নেতৃত্বে ছিলেন মহান কমরেড ভøাদিমির ইলিচ লেনিন।
লিখিত বক্তব্যে আরো বলেন,পৃথিবীর বুকে সোভিয়েট ইউনিয়নের অভ্যূদয় পৃথিবীর এক তৃতীয়াংশ ভূখন্ডে মানুষের জীবন পাল্টে দেয়। পুঁজিবাদ,সা¤্রাজ্যবাদ এবং বুর্জোয়া শাসন-শোষনের নিগড় থেকে মুক্তি লাভ করে তারা। মানুষে মানুষে জাতিতে জাতিতে,নারী-পুরুষে এতকাল যে বৈষম্য বিরাজমান ছিল তার অবসান হয়-মানবজাতি ধাবিত হতে থাকে মুক্তির নতুন দিগন্ত সাম্যবাদের দিকে। এই বিপ্লবের পথ ধরে তার অভিজ্ঞতা নিয়ে ইউরোপের অকেনগুলো দেশ এবং মহাচিনে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘঠিত হয়। দুঃখজনক হলেও সত্য যে, গত শতকের নব্বই এর দশকে সোভিয়েট ইউনিয়নে সমাজতান্ত্রিক সাময়িক বিপর্যয় বিশ্বসভ্যতার ক্রম বিকাশে এক প্রচন্ড বাঁধার সৃষ্টি হয়। যার নেতিবাচক প্রভাব এখনও বিদ্যমান। এই বিপর্যয়ের কারণ অনুসন্ধান এবং নতুন করে সমাজতান্ত্রিক আন্দোলনের বির্নিমান কাজ সারা দুনিয়ায় চলছে- বাংলাদেশেও বামপন্থী কমিউনিষ্ট শক্তি সমূহ সেই প্রচেষ্টার অংশীদার।এই লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে আগামী ৭নভেম্বর পর্যন্ত বিস্তারিত কর্মসূচী গ্রহন করেছেন। কর্মসূচী হলো ২২ এপ্রিল লেলিন জন্ম দিবসে আলোচনা সভা,২৪ এপ্রিল খাপড়া ওয়ার্ড দিবসে আলোচনা সভা,৫ মে কার্লমার্কস এর জন্মদিন পালন, ৫ আগষ্ট ফেডরিক এঙ্গেলস্ এর মৃত্যুদিন স্মরণ,৩ সেপ্টেম্বর হোচিমিন এর মৃত্যুদিন স্মরণ। এছাড়া, বিষয়ভিত্তিক সেমিনার,আয়োজন এবং পাড়া অঞ্চল ও উপজেলা পর্যায়ে আলোচনা সভার আয়োজন করা হবে। সবশেষে ৭ নভেম্বর একটি বড় সমাবেশ ও শোভা যাত্রার আয়োজন করা হবে। সংবাদ সম্মেলনে মাষ্টার নূর জালাল,ইকবাল কবির জাহিদ, তসলিমুর রহমান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here