সৌদি আরবের সঙ্গে ট্রাম্পের ৩৫০ বিলিয়ন ডলারের চুক্তি হবে

0
230

ম্যাগপাই নিউজ ডেস্ক : প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রথম সফরেই সৌদি আরব সঙ্গে যুক্তরাষ্ট্রের ৩৫০ বিলিয়নেরও বেশি ডলারের চুক্তি স্বাক্ষর হওয়ার বিষয় আলোচনায় এসেছে। বিবিসি এক বার্তায় রবিবার এ কথা জানিয়েছে।
ইতিমধ্যে ১১০ বিলিয়ন ডলারের শুধু অস্ত্রচুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেটিকে হোয়াইট হাউজ ঐতিহাসিক চুক্তিই বলছে। সৌদি’র স্থানীয় সময় শনিবার ১১টার দিকে রিয়াদের কিং খালিদ ইন্টারন্যাশনাল বিমানবন্দরে পৌছায় প্রেসিডেন্ট ট্রাম্পকে বহনকারী বিমান এয়ার ফোর্স ওয়ান।

বিমানবন্দরে ট্রাম্প এবং তার স্ত্রী মেলানিয়াকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। তাদের স্বাগত জানান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। রিয়াদের আল ইয়ামায়াহ প্যালেসে প্রেসিডেন্ট ট্রাম্পকে সৌদি আরবের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব আব্দুল আজিজ আল-সৌদ মেডেল’ দেওয়া হয়। তাকে মেডেলটি পরিয়ে দেন বাদশাহ সালমান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন অস্ত্র চুক্তির বিষয়ে বলছেন, এটি ইরানকে নজরদারি এবং ‘মারাত্মক’ প্রতিহত করতে বড় ভূমিকা রাখবে। রিয়াদের এক সংবাদ সম্মেলনে টিলারসন আরও বলেন, সৌদিকে এই অস্ত্র সরবরাহ এবং এই ধরণের সেবা’র কারণে উপসাগরীয় অঞ্চলে তাদের দীর্ঘদিনের নিরাপত্তা নিশ্চিত করবে।

এছাড়া সৌদি সরকার বলছে, এই বিশাল পরিমাণের ডলারের চুক্তির ফলে সেদেশে কর্মসংস্থানের বৃদ্ধি পাবে।

ট্রাম্পের আটদিনের চলতি এই সফর নিয়ে অবশ্য অনেকটা চিল্লাচিল্লিও হচ্ছে। কারণ, কিছুদিন আগে এফবিআইয়ের পরিচালক জেমস কোমি’কে তিনি বরখাস্ত করেছেন। তার বরখাস্ত নিয়ে যুক্তরাষ্ট্র অনেকটা সমালোচনা হচ্ছে। তারমধ্যে ট্রাম্প এই সফর করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here