স্বর্ণ ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার

0
738

ঢাকা প্রতিনিধি : ধর্মঘট ডাকার তিন ঘণ্টার মধ্যে তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন স্বর্ণ দোকান মালিকরা। আপন জুয়েলার্সে শুল্ক গোয়েন্দাদের অভিযানের প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির এক বৈঠকে ধর্মঘটের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু রাতে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খানের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি থেকে সরে আসেন তারা।

জুয়েলার্স সমিতির সভাপতি গঙ্গা চরণ মালাকার গণমাধ্যমকে বলেছেন, রাতে রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরে বৈঠক হয়েছে। দাবি পূরণের আশ্বাসে তারা কর্মসূচি প্রত্যাহার করেছেন।

মালাকার আরও জানান, জুয়েলার্স সমিতির নেতারা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফসিসিআইয়ের নতুন সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সঙ্গেও বৈঠক করেন। তিনিও দাবি পূরণে উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান বলেছেন, ফলপ্রসূ আলোচনার পর ধর্মঘট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জুয়েলার্স সমিতির নেতারা।

রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির ওই বৈঠকে সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেছিলেন, হয়রানি বন্ধ ও জুয়েলারি শিল্পের জন্য একটি ব্যবসাবান্ধর স্বর্ণ আমদানি নীতিমালা বাস্তবায়নের দাবিতে এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সদস্য সংখ্যা এখন ৭০০ জনের মতো; এর বাইরে সারাদেশে হাজার দশেকের মতো গহনার দোকান রয়েছে। ঈদের আগে ধর্মঘট ডাকায় এখন দোকানগুলো বন্ধ থাকবে, যাতে যুক্ত আছে প্রায় ২৮ লাখ মানুষ।

রাজধানীর বনানীতে চার তারকা হোটেল রেইনট্রিতে দুই তরুণীকে ধর্ষণ করার অভিযোগে গত ৬ মে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ ও তার বন্ধু সাদমান সাকিফসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা হয়। এরপর থেকেই আপন জুয়েলার্সের বিভিন্ন শোরুমে অভিযান পরিচালনা করে আসছে শুল্কো গোয়েন্দারা। শুলক্ গোয়েন্দা কর্তৃপক্ষ আপন জুয়েলার্সের গুলশান ডিসিসি মার্কেট, গুলশান অ্যাভিনিউ, উত্তরা, মৌচাক ও সীমান্ত স্কয়ার শাখায় অভিযান পরিচালনা করে প্রায় সাড়ে ১৩ মণ স্বর্ণালংকার ও ৪২৭ গ্রাম ডায়মন্ড জব্দ করে। বিভিন্ন শাখায় ব্যাখ্যাহীনভাবে মজুত সোনা ও হীরার ব্যাখ্যা দিতে আপন জুয়েলার্সের মালিককে তলব করে শুল্কো গোয়েন্দা কর্তৃপক্ষ। তবে তাদের পক্ষ থেকে সময় আবেদন করায় আগামী ২৩ মে পর্যন্ত সময় দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here