সয়াবিন ও পাম তেলে ভ্যাট প্রত্যাহার

0
152

নিজস্ব প্রতিবেদক : দেশে বাজার দর নিয়ন্ত্রণে সয়াবিন ও পাম তেলের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সরকার। সোমবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ ছাড় দেওয়া হয়।

এতদিন এ দুটি পণ্যে স্থানীয় উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ও ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ ছিল। পণ্য দুটির মূল্য হ্রাসে ক্রেতা ও ব্যবসায়ীদের ওপর থেকে এই ভ্যাপ অব্যাহতি দেয় সরকার।

এর আগে ভ্যাট মওকুফের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তখন অর্থ মন্ত্রণালয় থেকে জানান হয়, সয়াবিন তেলের ক্ষেত্রে উপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, এ বছরের ৩০ জুন পর্যন্ত সয়াবিন ও পাম তেলে এই ভ্যাট দিতে হবে না।

তবে অপরিশোধিত ভোজ্যতেলের আমদানি পর্যায়ে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট অপরিবর্তিত থাকছে। যদিও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, রান্নার তেলের দাম সহনীয় পর্যায়ে রাখতে আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হবে।

সম্প্রতি দেশের বাজারে দফায় দফায় ভোজ্যতেলের দাম বেড়েছে। সর্বশেষ প্রতি পাঁচ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৭৯৫ টাকা নির্ধারণ করে সরকার। কিন্তু সরবরাহের ঘাটতির সুযোগে ঢাকায় খুচরা পর্যায়ে এই তেল ৮২০ টাকায় পর্যন্ত বিক্রি হয়েছে বলে খবর আছে। মিল থেকে তেলের সরবরাহ কমে যাওয়ার পাশাপাশি এক শ্রেণির ব্যবসায়ী মজুদ করায় এই সংকট আরও প্রকট হয়েছে।