সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা কমল

0
74

নিজস্ব প্রতিবেদক : সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা কমল সয়াবিন তেলের দাম কয়েক দফা দাম বাড়ার পর এবার লিটারে ৪ টাকা কমানো হয়েছে। বুধবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন, আন্তর্জাতিক বাজারে না কমলে অভ্যন্তরীণ বাজারে ভোজ্যতেলের দাম কমবে না।
বৃহস্পতিবার থেকে দেশে সয়াবিন তেলের নতুন এ দাম কার‌্যকর হবে। বোতলজাত এক লিটার সয়াবিন তেল কিনতে লাগবে ১৪৯ টাকা। আর খোলা কিনলে দাম পড়বে ১২৫ টাকা।
এর আগে, ২৯ মে থেকে বাজারে প্রতি লিটার সয়াবিন তেল ১৫৩ টাকায় বিক্রি শুরু হয়। মে মাসের মাঝামাঝিতেও তেলের দাম বাড়িয়ে ১৪৪ টাকা লিটার নির্ধারণ হয়। এ নিয়ে গত পাঁচ মাসে মোট পাঁচ দফায় ভোজ্যতেলের দাম বাড়ানো হয়। ৩০ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা (৩৩ শতাংশ) বেড়েছে। ওই সময় প্রতি লিটার তেল ১১৫ টাকায় বিক্রি হতো।
বর্তমানে বাজারে সয়াবিন তেলের দাম নয় বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা জানান, গত এক দশকের মধ্যে ভোজ্যতেলের সর্বোচ্চ দাম ছিল ২০১২ সালের মাঝামাঝি। ওই বছর বোতলজাত সয়াবিনের দাম লিটারপ্রতি ১৩৫ টাকায় বিক্রি হয়েছিল।