হঠাৎ পাওয়া গেলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা, জার্মানিতে তোলপাড়

0
255

ম্যাগপাই নিউজ ডেক্স : জার্মানির হ্যানোভা শহরে মাটির নিচে চাপা পড়া অবস্থায় একটি অবিস্ফোরিত বোমা পাওয়া গেছে। বিশেষজ্ঞদের ধারণা, বোমাটি ফেলেছিলো ব্রিটিশরা। জানা গেছে, বোমাটি নিষ্ক্রিয়করণের আগের হ্যাভোনার ৫০ হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। আজ থেকে হ্যাভোনার বাসিন্দারা তাদের বাসা বদল করছেন।

১৯৩৯ সাল থেকে ১৯৪৫ সালজুড়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ডামাডোলে কাঁপছিলো পুরো বিশ্ব। তখনই মার্কিন ও ব্রিটিশ সেনারা হামলা করেছিলো জার্মানিতে। তারা নির্বিচারে বোমা ফেলেছে দেশটিতে। সেই বোমার অনেকই এখনো অবিস্ফোরিত অবস্থায় পড়ে আছে।

হ্যানোভার যে বোমাটির কথা বলা হচ্ছে, এটি চিহ্নিত হয়েছে চার সপ্তাহ আগে। এতোদিন ধরে বিশেষজ্ঞরা বোমাটি ঠিক কিভাবে নিষ্ক্রিয় করা যায়, সেটা নিয়ে পরিকল্পনা করছিলেন।

সেই পরিকল্পনার অংশ হিসেবেই আজ হ্যাভোনা শহরের বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে। বোমাটি অবিস্ফোরিত বলেই সাবধানতা অবলম্বন করে এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান কর্তৃপক্ষ। বোমাটির বিস্ফোরণ ঘটতে পারে কিনা, এটা যদিও নিশ্চিত নয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে ১৯৪৫ সালে। গত ৭০ বছরেও যে বোমা বিস্ফোরিত হয়নি, তা কখনো বিস্ফোরিত হতে পারে কিনা, অনেকে এ নিয়ে প্রশ্ন তুলেছেন। তারপরও একটা শঙ্কা থেকেই যায়। সেই শঙ্কা থেকেই মূলত শহরের বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে জার্মান প্রশাসন।

জানা গেছে, বোমটিকে ঠিক যেখানে শনাক্ত করা হয়েছে, তার খুব কাছ দিয়ে ট্রেন ও ট্রামের মতো পাবলিক পরিবহন চলাচল করে। ইতোমধ্যে সেগুলো বন্ধ করে দেয়া হয়েছে। শহরজুড়ে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here