হাত ধুয়ে মাস্ক পরে প্রবেশ করুন

0
418

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নিজেদের রক্ষায় যশোরের মণিরামপুরে একটি মহল্লাবাসী সচেতনমূলক উদ্যোগ গ্রহণ করেছেন। বাইরের বা পাড়ার কেউ ওই এলাকায় ঢুকতে গেলে হাত ধুয়ে এবং মাস্ক পরেই প্রবেশ করতে হবে। এমন একটি নির্দেশনা সেঁটে মহল্লার প্রবেশ পথে বাঁশ টানিয়ে দিয়েছেন উপজেলার বাসুদেবপুর মাঠপাড়া এলাকার বাসিন্দারা। বিষয়টি নিয়ে আশপাশের লোকজনকে সচেতন করতে এলাকায় মাইকিং করা হয়েছে।
বুধবার (৮ এপ্রিল) সকাল থেকে তারা এই কার্যক্রম শুরু করেছেন। মহল্লায় প্রবেশকারীরা নির্দেশনা মানছেন কিনা সেটাও সঠিকভাবে তদারকি করা হচ্ছে।
ওই পাড়া হয়ে প্রতিদিন প্রায় ৫০০ মানুষ পাশের বাগডোব, সরসকাঠি, কাশিমপুর গ্রাম এমনকি শার্শার বাগআছড়ায় যাতায়াত করেন বলে জানিয়েছেন এলাকাবাসী।
বুধবার সরেজমিন গিয়ে কয়েকজনকে হাত ধুয়ে এবং মাস্ক পরে পাড়ায় ঢুকতে দেখা গেছে।
বাসুদেবপুর মাঠপাড়ার রিয়াজ উদ্দিন বলেন, আমাদের পাড়ায় ৪০০ লোকের বসবাস। প্রতিদিন এই পাড়া হয়ে বিভিন্ন এলাকার মানুষ যাওয়া আসা করেন। করোনার সংক্রমণের হাত থেকে বাঁচতে আমরা নিজেরা আলোচনা করে এই উদ্যোগ নিয়েছি। প্রথমত এই এলাকায় বহিরাগতদের প্রবেশ নিষেধ। তারপরও যদি বাইরের কেউ ঢুকতে চান তাকে হাত ধুয়ে এবং মাস্ক পরে ঢুকতে হবে। এমনটি পাড়ার কেউ প্রয়োজনে বাইরে গেলে তাকেও পাড়ায় ঢুকতে গেলে একই নিয়ম মেনে চলতে হবে।
স্থানীয় মসজিদ কমিটির সভাপতি মোজাম্মেল হক বলেন, আমাদের পাড়ায় কয়েকটি নার্সারি রয়েছে। এখানে বিকেল হলে বাইরের লোকজন ঘুরতে আসেন। এছাড়া বাসুদেবপুর দাখিল মাদরাসাটি এই পাড়ায়। সেখানে বিভিন্ন সময়ে বাইরের ছেলেরা খেলতে আসে। এসব ঠেকাতে আমরা এই উদ্যোগ নিয়েছি।
স্থানীয় ইউপি সদস্য জাহাঙ্গীর আলম বলেন, ওই পাড়ার লোকজন নিজেদের উদ্যোগে এই পদ্ধতি নিয়েছেন। আমাকে জানাননি। তবে করোনা রোধে তাদের সচেতনতা দেখে ভাল লেগেছে।
মণিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উল্লাহ শরিফী বলেন, করোনার হাত থেকে নিজেদের রক্ষায় বাসুদেবপুর মাঠপাড়ার বাসিন্দারা যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসনীয়। তাদের এই উদ্যোগ অন্যকে উদ্বুদ্ধ করবে বলে আশা করি।