হারের সঙ্গে বড় অঙ্কের জরিমানাও গুনতে হচ্ছে ভারতীয় ক্রিকেটারদের

0
35

ক্রীড়া প্রতিবেদক : রোববার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেট দলের বিপক্ষে অবিশ্বাস্য এক জয় পেয়েছে বাংলাদেশ। ১৮৬ রানে রোহিত শর্মাদের আউট করে দিয়েও পরাজয়ের শঙ্কায় পড়ে গিয়েছিল টাইগাররা। ১৩৬ রানের মাথায় পড়েছিল ৯ম উইকেট। ৫১ রান দূরে থাকতে হাল ধরেন মেহেদী হাসান মিরাজ এবং মোস্তাফিজুর রহমান।

অসাধারণ দক্ষতা এবং পারফরম্যান্স দেখিয়ে মিরাজ এবং মোস্তাফিজ ভারতীয় দলকে ১ উইকেটে হারিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন। সেই হারের দগদগে ক্ষত শুকানোর মতো নয় অবশ্যই ভারতীয়দের। এরই সঙ্গে মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে যোগ হয়েছে আইসিসি থেকে আরোপ করা বড় অঙ্কের জরিমানা।

স্লো ওভার রেটের জন্য অভিযুক্ত হয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। যে কারণে প্রতিটি ক্রিকেটারের ৮০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়ার ঘোষণা দিয়েছে আইসিসি। সংস্থাটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে এ তথ্য।

আইসিসির এলিট ম্যাচ রেফারি রঞ্জন মাধুগালে এই শাস্তির কথা ঘোষণা করেন। ভারতীয় ক্রিকেট দল তাদের নির্ধারিত সময়ের চেয়েও ৪ ওভার বেশি করার সময় লাগিয়েছিলেন। যে কারণে ওভারপ্রতি ২০ শতাংশ করে মোট ৪ ওভারের জন্য ৮০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়ার ঘোষণা দেন আইসিসি ম্যাচ রেফারি।

আইসিসির খেলোয়াড় আচরণবিধির ২.২২ আর্টিকেলে বলা হয়েছে, যদি কোনো দল তাদের জন্য নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ব্যয় করে এবং সেই সময়গুলোকে ওভার দিয়ে হিসাব করা হবে। তাতে প্রতি ওভারের জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের ২০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হবে।

সে হিসেবে ৪ ওভারের জন্য ভারতীয় ক্রিকেটারদের ৮০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা অপরাধ স্বীকার করে নিয়েছেন এবং শাস্তি মেনে নিয়েছেন। এ কারণে পরবর্তী কোনো শুনানির প্রয়োজন হয়নি।