হাসিনাকে অভ্যর্থনা জানাতে প্রস্তুত দিল্লি

0
208

ম্যাগপাই নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষে দিল্লির সড়কে শোভা পাচ্ছে দুদেশের পতাকাপ্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর উপলক্ষে দিল্লি শহরকে নতুন করে সাজানো হয়েছে।শহরের বিভিন্ন সড়ক ও প্রান্তে উড়ছে দুদেশের পতাকা।

প্রধানমন্ত্রী শুক্রবার (৭ জুলাই) দুপুরে বিশেষ ফ্লাইটে চার দিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছানোর কথা আছে।তিনি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অতিথি হিসেবে রাষ্ট্রপতি ভবনে অবস্থান করবেন।

আগামীকাল শুক্রবার রাতে বাংলাদেশ দূতাবাসে এক রিসেপশন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত,বাংলাদেশের বন্ধু হিসেবে সম্মাননাপ্রাপ্ত ভারতীয়রা এবং মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় সৈনিকদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করবেন।

শুক্রবার প্রধানমন্ত্রীর একটি লেখা বাংলা ও ইংরেজি মাধ্যমের দুটি পত্রিকায় প্রকাশের কথা আছে। এছাড়া শনিবার (৮ এপ্রিল) একটি সংবাদপত্রে একটি ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে প্রস্তুত দিল্লিশনিবার আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার সফর শুরু হবে। এদিন শুরুতেই তাকে গার্ড অফ অনার প্রদান করা হবে। এরপর তিনি রাজঘাটে গান্ধীর সমাধিতে যাবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে হায়দারাবাদ হাউজে। এরপরই রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করবেন তিনি। সেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও অংশগ্রহণ করতে পারেন বলে আশা করা হচ্ছে।

শনিবার বিকালে মানেকশ সেন্টারে ভারতীয় শহীদ সৈনিকদের সম্মাননা প্রদান করা হবে। সেখানে মোট ১৬৬১ জনের মধ্যে সাতজন শহীদ সৈনিকের পরিবারকে সম্মাননা প্রদান করা হবে। এরপর পর্যায়ক্রমে অন্যদেরকে সম্মাননা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী রবিবার (৯ এপ্রিল) আজমীর শরীফে যাবেন এবং বিকাল বা সন্ধ্যায় কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধির সঙ্গে রাষ্ট্রপতি ভবনে দেখা করবেন। এরপর রাতে রাষ্ট্রপতির সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১০ এপ্রিল) ব্যবসায়ীদের একটি সেমিনারে অংশগ্রহণ করবেন এবং ওই বিকালে ঢাকায় ফিরে যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here