হাসিনাসহ ৫৫ দেশের প্রধান রিয়াদে, কঠোর নিরাপত্তা

0
323

ঢাকা প্রতিনিধি : সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় উপায় বের করতে আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে বিশ্বের ৫৫ দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এখন সৌদি আরবে। আর এই সম্মেলনকে ঘিরে দেশটির রাজধানী রিয়াদে নিরাপত্তা এখন কঠোর।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এখন সৌদি আরব অবস্থান করছেন।

সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ কনফারেন্স সেন্টারে এক দিনের এই এই সম্মেলন অনুষ্ঠিত হবে। তাদের আগমনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই নিরাপত্তার কড়াকড়ি চলছে দেশটিতে।

রিয়াদের প্রতিটি রাজপথ ছেয়ে গেছে অস্ত্রধারী নিরাপত্তা কর্মীতে। সাধারণের চলাচলে আরোপ করা হয়েছে বিধি নিষেধ। তল্লাশি এক সাধারণ চিত্র হয়ে গেছে সেখানে। উঁচু স্থান থেকেও নজরদারি করা হচ্ছে চার পাশে।

বিভিন্ন সড়কে যান চলাচল একেবারেই বন্ধ করে দেয়া হয়েছে। এতে চাপ পড়েছে অন্যান্য সড়কগুলোতে। এ কারণে বিভিন্ন সড়ক সৃষ্টি হয়েছে প্রচণ্ড যানজটের। সম্মেলন স্থল কিং আব্দুল আজিজ কনফারেন্স সেন্টারের আশপাশের নিরাপত্তার কড়াকরি আরও বেশি। আর এ নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে অসন্তোষও আছে। তবে বিদেশি অতিথিদের নিরাপত্তার জন্য বিষয়টি মেনে নেয়ার কথাও বলছেন কেউ কেউ।

আলোচিত এই সম্মেলন শেষ হবে আজই। তবে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধান ও সরকার প্রধানদের দেশে প্রত্যবর্তনে সময় লাগবে আরও একদিন। ফলে রিয়াদবাসীকে আরও একদিন নিরাপত্তার এই কড়াকড়ি সইতে হবে।

বিদেশি অতিথিরা বিদায় নেয়ার আগ পর্যন্ত কনফারেন্স সেন্টার থেকে কিং খালেদ আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত নজরদারি অব্যাহত থাকবে বলে জানিয়ে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here