হিন্দু-মুসলিম সম্পর্ক রক্ষায় স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘সম্প্রীতি’

0
330

জলসা ডেক্ম : বর্তমানে অনেকে ফেসবুকে ধর্মীয় অবমাননাকর মন্তব্য পোস্ট করেন। অন্য ধর্মকে উপহাস ও তাচ্ছিল্যে করে এসব মন্তব্য করা হয়। ধর্মের প্রতি মানুষের আবেগপ্রবণতা থাকায় ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি করলে স্ব-স্ব ধর্মের মানুষ এর প্রতিবাদ করে। অনেক ক্ষেত্রে দোষ না করেনও অনেক ফেসবুক ব্যবহারকারী দুষ্টুচক্রের খপ্পরে পড়েন। এসব চক্র নিজ স্বার্থে ধর্মকে ব্যবহার করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে। সাধারণ ধর্মপ্রাণ মানুষ যেন এসব দুষ্টুচক্রের খপ্পরে না পড়েন এই উদ্দেশ্যে নিয়ে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড মিডিয়া ডিপার্টমেন্টের ৫৩ ব্যাচের শিক্ষার্থী শুভংকর পাল এবং জামিল জয় নির্মাণ করছেন স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘সম্প্রীতি’।

সম্প্রীতির পরিচালক শুভংকর পাল ঢাকাটাইমসকে বলেন, হিন্দু-মুসলিম দুই ধর্মের দুই বন্ধুর সম্প্রীতির গল্প নিয়ে নির্মাণ করা হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘সম্প্রীতি’। এতে দেখা যাবে দুই ধর্মের দুই বন্ধুর সম্প্রীতি নষ্ট করার পেছনে থাকে একটি দুষ্টু চক্র। যারা নিজ স্বার্থের জন্য মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে। এই আঘাতের ফলে ঝড়ে যায় নিষ্পাপ প্রাণ।

শুভংকর পাল জানান, ‘সম্প্রীতি’র বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রী অপেশাদার, যারা কখনো ক্যামেরার সামনে দাঁড়াননি। মূলত বাস্তবতাকে ফুটিয়ে তুলতেই এ ধরনের অভিনেতা/অভিনেত্রীদের নিয়ে কাজ করা হয়েছে।’

তিনি বলেন, ‘সম্প্রীতি’ বর্তমানে সম্পাদনার টেবিলে রয়েছে। নির্মাণ শেষে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের পর ছবিটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে। আশা করি ‘সম্প্রীতি’ সবার ভাল লাগবে এবং এটা থেকে মানুষ শিক্ষা নিতে পারবে।

শুভংকর পাল ও জামিল জয়ের পরিচালনায় ‘সম্প্রীতি’ ছবিতে অভিনয় করেছেন, জাহিদুল ইসলাম, রিয়াজ মুস্তাফিজ, জসীম খান, মো. জাহিদুল ইসলাম, শিমুল, এনামুল, সাহিদুল, শ্রাবণতী বিশ্বাস, টুটুল, অন্তর, সাজ্জাদ, অনিক, নূর মোহাম্মদ, ফরহাদ, নিলয়সহ আরও অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here