হ্যাকিংয়ে ডেপুটি হাইকমিশনের ২৮ লাখ ৯০ হাজার টাকা চুরি

0
339

নিজস্ব প্রতিবেদক : এবার পাকিস্তানের করাচিতে অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ই-মেইল হ্যাক করে প্রায় ৩৪ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৮ লাখ ৯০ হাজার টাকা) হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে চুরি যাওয়া অর্থ উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহীদুল হক অর্থ বিভাগের সিনিয়র সচিবকে চিঠির মাধ্যমে বিষয়টি জানিয়ে অর্থ উদ্ধারে পরামর্শ এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এতথ্য জানা গেছে।

এর আগে, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রাখা বাংলাদেশের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। দেশের ইতিহাসের সবচেয়ে বড় ওই অর্থ চুরির ঘটনার এক বছর পার হলেও মাত্র দেড় কোটি ডলার উদ্ধার করতে পেরেছে বাংলাদেশ।

এদিকে, ডেপুটি হাইকমিশনের ই-মেইল হ্যাক করে ৩৪ হাজার ইউরো চুরির পরিপ্রেক্ষিতে করণীয় বিষয়ে পরামর্শ চেয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠি এবং অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো চিঠি দু’টির অনুলিপি জাগো নিউজের কাছে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জাগো নিউজকে বলেন, চুরি যাওয়া অর্থ উদ্ধারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে যথাযথ নিয়মে ব্যবস্থা নেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই অর্থ উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here