১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইতিহাস গড়ল ভারত

0
455

ম্যাগপাই নিউজ ডেক্স : একসঙ্গে ১০৪টি উপগ্রহ উৎক্ষেপণ করে ইতিহাস গড়েছে ভারত। বুধবার সকাল ৯.৫৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে এই উপগ্রহগুলি উৎক্ষেপণ করে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তবে উপগ্রহগুলোর মধ্যে মাত্র তিনটি ভারতের, বাকি ১০১টি বিদেশি সংস্থার।

ইসরো তাদের পিএসএলভি সি-৩৭ রকেটে চাপিয়ে একসঙ্গে এই ১০৪ টি উপগ্রহকে মহাকাশে পৌঁছে দেবে। এর আগে কোন দেশ একসঙ্গে এত বেশি উপগ্রহ মহাকাশে পাঠাতে পারেনি। ২০১৪ সালে রাশিয়া একসঙ্গে ৩৭টি উপগ্রহ উৎক্ষেপণ করেছিল।

ভূপৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার ওপরে বিশেষ কক্ষপথে স্থাপিত হবে এই উপগ্রহগুলি। এদিন যে ১০৪ টি উপগ্রহ মহাকাশে পাঠানো হয়েছে তার মধ্যে ৮৮ টি যুক্তরাষ্ট্রের। বাকিগুলো নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ইসরাইল, কাজাখাস্তান ও সংযুক্ত আরব আমিরাতের।

পিএসএলভি-সি৩৭ থেকে প্রথমে উৎক্ষেপণ করা হয় কারটোস্যাট-২। এর পর বাকি ১০৩টি ছোট ছোট উপগ্রহ ছাড়া হয়।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে ‘পোলার স্যাটেলাইন লঞ্চ ভেহিকল (পিএসএলভি) এদিন ১০৪ টি স্যাটেলাইট নিয়ে আকাশে পাড়ি দিয়েছে। পিএসএলভি রকেটের ওজন ৩২০ টন। উপগ্রহগুলির সম্মিলিত ওজন ১৩৭৮ কেজি। উৎক্ষেপণের ১৮ মিনিট পর উপগ্রহগুলি কক্ষপতে স্থাপন করা যাবে।

উল্লেখ্য, ২০০৮ সালে একসঙ্গে ১০টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল ইসরোর রকেট। এরপর ২০১৬ সালের ২০টি উপগ্রহ নিয়ে সেই রেকর্ড ভাঙে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here