১ কোটি ৭০ লাখ ইউজারের তথ্য হ্যাকারের দখলে!

0
263

প্রযুক্তি ডেস্ক: প্রযুক্তি বিদ্যার উন্নতির ফলে দিন দিন বেড়েই চলেছে সাইবার ক্রাইম। সম্প্রতি এই হামলার শিকার হয়েছে জনপ্রিয় ফুডটেক ওয়েবসাইট ‘জোম্যাটো’। আর এতে প্রায় ১ কোটি ৭০ লাখ ইউজারদের ই-মেইল অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড এখন হ্যাকারদের দখলে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ‘এনক্লে’ নামের আড়ালে এক ইউজার দাবি করেছেন, তিনি জোম্যোটা-র ডেটাবেস হ্যাক করেছেন এবং তার কাছে এখন ১ কোটি ৭০ লাখ রেজিস্টার্ড ইউজারদের ই-মেলেইর তথ্য আছে।

হ্যাকেরেড ডট কম সে জানিয়েছে, এসব তথ্য ডার্ক ওয়েবে চড়া দামে বিক্রি করবেন তিনি। এদিকে, জোম্যাটো-র পক্ষ থেকেও এই হ্যাকিংয়ের বিষয়টি স্বীকার করা হয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, জোম্যাটো-তে রেজিস্ট্রেশনের সময় ইউজারদের পাসওয়ার্ড গুপ্ত রাখার জন্য একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়, যাকে বলে ‘হ্যাশিং’। এই হ্যাশিংয়ের মাধ্যমে আসল পাসওর্য়াডটিকে এমন ভাবে পরিবর্তিত করা হয় যাতে হ্যাকাররা পাসওয়র্ডটিকে প্লেন টেক্সটে বদলে ফেলতে না পারে।

এছাড়া পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে আরো জটিল একটি প্রক্রিয়া অনুসরণ করে জোম্যাটো। তা সত্ত্বেও কীভাবে এই সিকিউরিটি ব্রিচ ঘটল, তা নিয়ে চিন্তিত কোম্পানি।

এই ফুড ওয়েবসাইটের পক্ষ থেকে ইউজারদের অনুরোধ করা হয়েছে যেন তাঁরা অবিলম্বে ই-মেইল পাসওয়ার্ড রিসেট করেন। কোম্পানির পক্ষ থেকে তাদের ব্লগে জানানো হয়েছে, এই সিকিউরিটি ব্রিচটির জন্য তারা অত্যন্ত দুঃখিত। ওয়েবসাইট ও অ্যাপটিকে আরো দুর্ভেদ্য করার প্রচেষ্টা চলছে বলেও জানিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here