২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0
45

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, আমরা ২১ কোটি ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করতে পেরেছি। চুক্তি ও প্রতিশ্রুতি পেয়েছি। এর মধ্যে চীনের ৩ কোটি, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি, কোভ্যাক্সের ৭ কোটি ডোজ, রাশিয়ার এক কোটি ডোজ ও জনসন অ্যান্ড জনসনের ৭ কোটি ডোজ রয়েছে।

শনিবার বিকালে কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি শীর্ষক স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের সদস্যভুক্ত প্রতিষ্ঠানের মতবিনিময় সভায় এক জুম মিটিংয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী বছরের সেকেন্ড কোয়ার্টারের মধ্যে জনসনের ভ্যাকসিন দেশে আসবে। এই ২১ কোটি ডোজ যদি সমযমত পাই তাহলে ৮০% মানুষকে ভ্যাকসিন দেয়া যাবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারিতে সম্মুখযোদ্ধা হিসেবে দায়িত্বপালনকারী চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী, সেনাবাহিনী, পুলিশ ও শিক্ষক এদের আগে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া তাদের পরিবারের আঠারো বছরের ঊর্ধ্বে যেসব সদস্য আছে তাদেরকেও টিকাদান কার্যক্রমের আওতায় আনা হবে।

“অর্থাৎ ডাক্তার, নার্স এবং যারা সব সময় সংক্রমণের মুখে থাকে তাদের পরিবারের ১৮ বছরের ঊর্ধ্বে সদস্যদের টিকা দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমতি নিয়েছি আমরা। এখন থেকে এটা কার্যকর। সুরক্ষা অ্যাপে এটা দিয়ে দিচ্ছি সেই অনুযায়ী কাজ হবে।”