৩৮তম বিসিএসের আবেদন শুরু, এনআইডি নিয়ে অনেকে বিপাকে

0
322

নিজস্ব প্রতিবেদক : ৩৮তম বিসিএসের আবেদন প্রক্রিয়া গ্রহণ শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হবে ১০ আগস্ট। তবে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই তারা পড়েছেন বিপাকে।
শিক্ষার্থীদের অনেকেই ভোটার হলেও এনআইডি পাননি। কেননা ২০১২ সালের পর যারা ভোটার হয়েছেন তাদেরকে এখনো এনআইডি সরবরাহ করেনি নির্বাচন কমিশন (ইসি)। পিএসসি এবারের বিজ্ঞপ্তিতে আবেদনের সময় এনআইডি নম্বর বাধ্যতামূলক করেছে।

২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের সুপারিশ করতে গত ২০ জুন সার্কুলার জারি করে পিএসসি। এই বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশে ১০০ সহ সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) সব বিষয়ের শিক্ষার্থীরা ৩৮তম বিসিএসে প্রভাষক পদের পরীক্ষায় অংশ নিতে পারবেন। বিজ্ঞপ্তি জারির সময় সরকারি কলেজের প্রভাষক পদে আইসিটির মাত্র তিনটি বিষয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন বলে উল্লেখ করা হয়। কিন্তু এই তিনটি বিষয়ের বাইরেও আইসিটিতে আরো কয়েকটি বিষয় অন্তর্ভুক্ত বলে দাবি করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ের শিক্ষার্থীরাই কেবল কলেজের প্রভাষক পদে আবেদন করতে পারছিলেন। কিন্তু পরে আরো চারটি বিষয়ের শিক্ষার্থীরা এই বিসিএসে আবেদন করতে পারবেন বলে সিদ্ধান্ত হয়েছে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here