৪ বছর পর সাকিবের ৫ উইকেট

0
62

অনলাইন ডেস্ক : মাঝে টেস্টে অনিয়মিত হয়ে পড়েছিলেন। এখনো যে নিয়মিত তা বলা যায় না। সব মিলিয়ে লম্বা সময় পর সাদা পোশাকে ৫ উইকেটের দেখা পেলেন সাকিব আল হাসান। চলতি ঢাকা টেস্টে আজ বৃহস্পতিবার প্রবীন জয়াবিক্রমাকে (০) ফিরিয়ে সাকিব এই কীর্তি গড়েন।

সাকিবের বলটি ডিফেন্ড করতে গিয়েছিলেন প্রবীন। কিন্তু বাড়তি বাউন্স থাকায় বল তার ব্যাট ছুঁয়ে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে।
সাকিবের টেস্ট ক্যারিয়ারের এটি ১৯ বারের মতো পাঁচ বা ততোধিক উইকেট শিকার। তিনি সর্বশেষ ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৫ উইকেট নিয়েছিলেন। জ্যামাইকার স্যাবাইনা পার্কে অনুষ্ঠিত সেই ম্যাচের দ্বিতীয় ইনিংসে সাকিব ১৭ ওভার বল করে মাত্র ৩৩ রানে নিয়েছিলেন ৬ উইকেট। ম্যাচটি ১৬৬ রানে জিতে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

চলতি টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সাকিব ৪০.১ ওভার বল করে ১১ মেডেনসহ ৯৬ রানে নিয়েছেন ৫ উইকেট। সর্বাধিক ৫ উইকেট নেওয়া বোলারদের মাঝে সাকিব এখন স্টুয়ার্ট ব্রড, নাথান লায়নদের পাশে। সর্বাধিক ৬৭ বার ৫ বা ততোধিক উইকেট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরলিধরন। দুইয়ে থাকা প্রয়াত শেন ওয়ার্ন ৫ উইকেট নিয়েছেন ৩৭ বার।