৮ হাজার টাকায় ‘আইফোন ৮’!

0
201

প্রযুক্তি ডেস্ক: চলতি বছরের সেপ্টেম্বর বা অক্টোবর মাসে দুর্দান্ত কিছু ফিচারসহ ‘আইফোন ৮’ বাজারে ছাড়তে পারে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। তবে ইতিমধ্যেই চীনের বাজারে সম্ভাব্য আইফোন ৮-এর ক্লোন সংস্করণ বিক্রি শুরু হয়েছে। অনেকে একে ‘ভুয়া’ আইফোন ৮ বলছেন। ওই ফোনের দাম ১০০ মার্কিন ডলার বা প্রায় আট হাজার টাকা।

চীনে নতুন একটি ঝকঝকে বাক্সে আইফোন ৮-এর ক্লোন সংস্করণ বিক্রি হচ্ছে। এতে আইফোনের অন্যান্য যন্ত্রাংশের মতো বিভিন্ন যন্ত্র থাকছে। নতুন এই ফোনে আইফোন ৮ ঘিরে যেসব গুঞ্জন ছড়িয়েছে, সেসব ফিচার যুক্ত করা হয়েছে। এর মধ্যে আছে উল্লম্বভাবে থাকা দ্বৈত ক্যামেরা। তবে এর পেছনে গ্লাস বা কাচ দেওয়া হয়নি ‍

ইয়াহুর এক প্রতিবেদনে বলা হয়েছে, একেবারে আনকোরা বা নতুন ক্রেতা, যাঁরা প্রকৃত আইফোন চিনতে ভুল করেন, তাঁদের এই ভুয়া আইফোন ধরিয়ে দিতে পারেন অসাধু বিক্রেতারা। কারণ, ক্লোন এই আইফোন দেখতে আসল আইফোনের মতোই।

এ বছরের আলোচিত ফোনগুলোর মধ্যে অন্যতম আইফোন ৮। তবে যেহেতু তা এখনো বাজারে আসেনি, তাই ক্লোন সংস্করণটি ঘিরে অনেকের আগ্রহ রয়েছে।

প্রযুক্তি বিশেষজ্ঞরাও ক্লোন আইফোন ৮-এর পেছনে না ছোটার জন্য ক্রেতাদের পরামর্শ দিয়েছেন। তাঁদের ভাষ্য, ক্লোনটি আইফোনসদৃশ হলেও তার কাঠামো প্লাস্টিকের। আর এই ক্লোন অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণে চলে। ক্লোনের ওপরে আইওএস স্ক্রিনের মতো একটি পর্দা আছে। তবে তার পারফরম্যান্স আইওএসের মতো নয়। এতে অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোডের কোনো সুযোগ নেই।

তথ্যসূত্র: দ্য সান ডেইলি ও ইয়াহু নিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here