অডিওর তদন্ত হবে, আইনের ঊর্ধ্বে কেউ নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

0
517

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের কথিত বন্দুকযুদ্ধে টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরামুল হকের মৃত্যুর ঘটনায় প্রকাশ হওয়া অডিও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অন্যায় করে কেউ পার পাবে না, জোর দিয়েই বলেছেন তিনি।

একরামুল নিহত হন গত ২৬ মে। আর মৃত্যুর পর থেকেই তার ইয়াবা চক্রের হোতার পরিচয়টি প্রশ্নবিদ্ধ হয়েছে। আর ৩১ মে কক্সবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে একরামুলের স্ত্রী আশেয়া আক্তার জানান, তার স্বামী যখন নিহত হয়েছেন, সেই সময় মোবাইল ফোনে সংযুক্ত ছিলেন তিনি।

সে সময় মোবাইল ফোনে ধারণ করা ১৪ মিনিট ২২ সেকেন্ডের হৃদয়বিদারক অডিওটি এরই মধ্যে সামাজিক মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। উঠেছে নিন্দার ঝড়।

এই অডিওটি একরামুলের নিহতের ঘটনার হলে র‌্যাবের বন্দুকযুদ্ধের বর্ণনাটির সত্যতা নিয়ে প্রশ্ন উঠবে। কারণ, দুই পক্ষে গোলাগুলি নয়, একতরফা গুলি করে হত্যার বিষয়টিই স্পষ্ট।

এটি যদি ওই ঘটনার হয়, তাহলে স্বামীকে হত্যার পুরোটা ক্ষণেরই নির্মম সাক্ষী হয়েছেন একরাম পত্নী আর তার দুই কিশোরী কন্যা।

অডিওটি ভাইরাল হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বিষয়টি নিয়ে কথা বলেছেন। যদিও তিনি নিজে এটা শুনেননি, তারপরও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘এখন পর্যন্ত অডিওটা শুনিনি। তবে আইনশৃঙ্খলা বাহিনী যদি কোনো অন্যায় করে থাকে তাহলে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

এতদিন স্বরাষ্ট্রমন্ত্রী বলে আসছিলেন, মাদকের কারবারিরা সবাই সশস্ত্র। তারা আইনশৃঙ্খলা বাহিনীকে গুলি করলে আত্মরক্ষার্থে পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছেন সন্দেহভাজন মাদক কারবারিরা।

অডিও ফাঁসের পর এই দাবি আর করা যাবে কি না, এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ‘বন্দুকযুদ্ধের ঘটনা ঘটলে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে তা তদন্ত করা হয়। একরামের ঘটনার ব্যাপারেও ঠিক একইভাবে তদন্ত করা হবে। ম্যাজিস্ট্রের যদি কোনো আলামত পেয়ে থাকেন, ম্যাজিস্ট্রেট যদি মনে করে ইনকোয়ারি করা দরকার তাহলে ইনকোয়ারি হবে, জুডিশিয়াল তদন্ত থেকে শুরু করে যা যা দরকার সবই হবে।’

মন্ত্রী বলেন, ‘যদি এই ধরনের ঘটনা ইচ্ছা করে ঘটানো হয়ে থাকে বা যদি কেউ কোনো স্বার্থে এই ঘটনা ঘটায় বা যদি কেউ প্রলুব্ধ করে থাকে, তাহলে এর তদন্ত হবে। আইনের ঊর্ধ্বে কেউ নয়। অন্যায় হলে ব্যবস্থা নেয়ার বিধান আছে। সবার জন্য আইন সমান।’

তবে এই ঘটনায় চলমান মাদকবিরোধী অভিযান থামবে না জানিয়ে মন্ত্রী বলেন, ‘জনগণ এটাকে ওয়েলকাম করছে, কোথায় কোথায় মাদক ব্যবসায়ী আছে, আমাদেরকে খবর দিচ্ছেন, যেখানে জনগণ আমাদের সঙ্গে আসছে, সেখানে এই অভিযান থামার বা বন্ধ করার ইয়ে আসে না।

স্বরাষ্ট্রমন্ত্রী না শুনলেও অডিওটি শুনেছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান। তিনি বলেন, ‘একটি অডিও প্রকাশিত হয়েছে। অডিওটা শুনেছি, এখন সেটা খতিয়ে দেখা হচ্ছে। পরে বিস্তারিত বলতে পারব।’

একরামুলের স্ত্রী তার স্বামী নিহত হওয়ার আগে আগে তার সঙ্গে হওয়া চারটি কথোপকথনের রেকর্ড দিয়েছেন সাংবাদিকদের। এর মধ্যে পুরুষ কণ্ঠের লোকটির টিএনওর কার্যালয়ে যাওয়া পরে ‘মেজর সাহেবের ডাকে’ যাওয়ার বিষয়টি স্পষ্ট।

আর রেকর্ডের মাঝামাঝি সময়ে ট্রিগার টেনে গুলি করা, ‘কুত্তার বাচ্চা’, ‘শুয়রের বাচ্চা’ বলে গালিগালাজ, গাড়ির সাইরেনের শব্দ আর চিৎকার চেচামেচির সব শব্দই আছে।

একরামের স্ত্রীর দাবি, তার স্বামীকে গুলি করে হত্যার সময়কার অডিও এসব। তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে এর বিচার চেয়েছেন।

একরামের বন্দুকযুদ্ধে নিহতের দাবি করেছিল র‌্যাব-৭। এই অডিওর বিষয়ে জানতে বাহিনীটির কোম্পানি কমান্ডার মেজর রুহুল আমিনকে কল দেয়া হলে তিনি, ‘বিজি রাইট নাও, সেন্ড ম্যাসেজ প্লিজ’ লিখে ম্যাসেজ পাঠান।

পাল্টা ম্যাসেজে তাকে বিষয় জানালে আর কোনো রিপ্লাই দেননি।

এরপর র‌্যাব-৭ এর অপারেশন অফিসারকে একাধিকবার কল করা হলে তিনি ফোন কেটে দেন।

গত ৪ মে থেকে মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করে র‌্যাব। পরে অভিযানে যোগ দেয় পুলিশ। অভিযানে ১৩ হাজারেরও বেশি সন্দেহভাজন মাদক কারবারি গ্রেপ্তারের পাশাপাশি নিহত হয়েছেন ১২০ জনেরও বেশি।

বন্দুকযুদ্ধে নিহতের প্রতিটি ঘটনায় র‌্যাব ও পুলিশ একই রকম বর্ণনা দিচ্ছে। সন্দেহভাজনকে ধরতে গেলে তিনি বা তার সহযোগীরা গুলি করছে অথবা সন্দেহভাজনকে নিয়ে অভিযানে গেলে তার সহযোগীরা গুলি করছে আর পাল্টা গুলিতে নিহত হয়েছেন সন্দেহভাজন।

এই বর্ণনা এবারই প্রথম নয়। ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে র‌্যাব গঠনের পর ব্যাপকভাবে ক্রসফায়ারর শুরু হওয়ার পর থেকেই একই রকমের বর্ণনা এসেছে। যদিও এসব বর্ণনা শুরু থেকেই প্রশ্নের মুখে পড়েছিল।

এর মধ্যে কথিত বন্দুকযুদ্ধে একরামের নিহতের পর তার জানাজায় বিপুলসংখ্যক মানুষের উপস্থিতি, তার পরিবার ও এলাকাবাসীর বক্তব্যর পর এবার অডিও ক্লিপ ফাঁস হওয়ার পর শুরু হয়েছে তীব্র সমালোচনা।

মানবাধিকার কর্মীরা কখনও ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধের বর্ণনা বিশ্বাস করেননি। তারা একে বিচারবহির্ভূত হত্যা বলে আসছেন। প্রতিটি ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবিও জানিয়ে আসছেন তারা। তদন্ত হয়, এমন কথা জানালেও গত দেড় যুগে একটি ঘটনাতেও কাউকে শাস্তি পেতে হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here