অনুমোদন বাতিল হওয়া তালিকায় কেশবপুরে ৩টি শিক্ষা প্রতিষ্ঠান

0
509

উৎপল দে,কেশবপুর : এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ ফেল করা ১২২ টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার সিন্ধান্ত আসছে। এর মধ্যে যশোরের কেশবপুরে রয়েছে ৩টি । ৩টি মাদাসায় এমপিওভুক্ত। প্রতাপপুর দাখিল মাদরাসা, সাতবাড়িয়া দাখিল মাদরাসা ও ইমাননগর এম বি জি দাখিল মাদরাসা । কেশবপুর শিক্ষা অফিস ও বোর্ড থেকে কারণ দর্শানোর টিঠিও পেয়েছে। রোজার মাসে প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ৯টা থেকে ১ টা পর্যন্ত পাঠদান চলচ্ছে ।
শিক্ষক,কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উৎকন্ঠা দেখা দিয়েছে ।৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- কর্মচারী রয়েছে ৫৪ জন এবং শিক্ষার্থী রয়েছে ৮২৬ । তবে শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল হলে কি হবে ৫৪ জন শিক্ষকÑকর্মচারীর ? ৮ শতাধিক অভিভাবকরা আছেন চিন্তায় । শিক্ষার্থীরা রয়েছে মহাবিপাকে । তবে অনেক শিক্ষকের বিরুদ্ধে ক্লাস না করা ও কোচিং বানিজ্যের অভিযোগ রয়েছে।
এসএসসি ও সমমানের পরীক্ষায় ইমাননগর এম বি জি দাখিল মাদরাসা থেকে ১০ জন অংশ নিয়ে সকলেই ফেল করে। প্রতিষ্ঠানে বর্তমানে ২৭০ জন শিক্ষার্থী ও শিক্ষক- কর্মচারী রয়েছে ১৭ জন । প্রতাপপুর দাখিল মাদরাসা থেকে ১২ জন অংশ নিয়ে সকলেই ফেল করেছে। প্রতিষ্ঠানে বর্তমানে ২৭৫ জন শিক্ষার্থী ও শিক্ষক- কর্মচারী রয়েছে ১৯ জন । তবে কিছু শিক্ষকের বিরুদ্ধে রয়েছে ক্লাস না নেওয়াই অভিযোগ। উপজেলার সাতবাড়িয়া দাখিল মাদ্রাসার ১১জন ছাত্র-ছাত্রী দাখিল পরীক্ষায় অংশ গ্রহন করেন করে সকলেই ফেল করে। বর্তমানে প্রতিষ্ঠানে বর্তমানে ২৮১ জন শিক্ষার্থী ও শিক্ষক- কর্মচারী রয়েছে ১৯ জন। সরেজমিন মঙ্গলবার সকালে মাদ্রাসায় উপস্থিত হলে দেখা যায় রোজার ছুটি থাকলেও ক্লাস চলচ্ছে । ৮ম শ্রেণির কোরান শিক্ষা ক্লাস নিচ্ছে একে এম ফজলুর রহমান। অভিভাবক আব্দুস সবুর বলেন , শিক্ষকরা নিয়মিত ক্লাস নেয় । তারপর কেন এমন হলো সেটা ভাবার বিষয়। সাতবাড়িয়া দাখিল মাদ্রাসার সুপার আব্দুর রাজ্জাক বলেন এখানে ভালো ছাত্র কম ভর্তি হয় তারপর সৃজনশীল পদ্ধতি কারণে কিছুটা সমস্যা হয় । তারপর ২০১৭ সালে শতভাগ পাস করেছে প্রতিষ্ঠান থেকে কিন্তু এবার কি হলো সেটা ভাবার বিষয় । কেশবপুর শিক্ষা অফিস থেকে কারণ দর্শানোর নোটিশ পেয়েছি এবং জবাব দিয়েছি। আমরা আশাবাদী আগামীতে ভালো ফলাফল করবে। ইমাননগর এম বি জি দাখিল মাদরাসা সুপার মতিয়ার রহমান বলেন আমাদের ফলাফলে আমরা আশাহত । ২৩ বছরের মধ্যে এইবারই প্রথম যে সকল শিক্ষার্থী ফেল করেছে। ২০১৭ সালে পিএসসি,জিএসসি ও দাখিল পরীক্ষায় শতভাগ পাস করেছিল বলে জানান। আমরা ছুটির দিনেও ৯টা হতে ১টা পর্যন্ত মাদরাসা ক্লাস চলবে। বোর্ডের কারণদর্শানোর চিঠি পেয়েছি।
উত্তর দেওয়ার প্রক্রিয়া চলচ্ছে
প্রতাপপুর দাখিল মাদরাসা সুপার মুজিবর রহমান বলেন আমাদের প্রতিষ্ঠানের অধিকাংশ শিক্ষার্থী গণিতে ফেল করেছে। আমরাও কষ্ট পেয়েছি । আমরা শিক্ষা অফিসের সাথে যোগযোগ রাখচ্ছি অফিসিয়াল ভাবে জবাব দেবো।
ইমাননগর এম বি জি দাখিল মাদরাসা যেয়ে দেখা যায় গণিত ক্লাস নিচ্ছে বিকাশ চন্দ্র দাসও আরবী সাহিত্যে ক্লাস নিচ্ছে আবুল বাসার । । কেশবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম সাংবাদিকদের জানান, দাখিল পরীক্ষার শতভাগ ফেল করা প্রতিষ্ঠান তিনটিতে কারণ দর্শানোর চিঠি দেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here