অবশেষে এফ-৩৫ পাচ্ছে তুরস্ক

0
394

ম্যাগপাই নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের কাছ থেকে বৃহস্পতিবারেই দুটি এফ-৩৫ পাচ্ছে তুরস্ক। কংগ্রেসের বিরোধিতার সত্ত্বেও তুরস্ককে সর্বাধুনিক প্রযুক্তির দুটি এফ-৩৫ দিতে যাচ্ছে বলে জানিয়েছে পেন্টাগন। খবর ডেইলি সাবাহর।
পেন্টাগনের মুখপাত্র মাইক অ্যান্ড্রুসের বলেন, বৃহস্পতিবার ফোর্ট ওয়ার্থে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। পরে বিমানগুলি অ্যারিজোনাতে লিক এয়ার ফোর্স বেসে চলে যাবে। সেখানে তুর্কি এফ-৩৫ পাইলট এবং প্রযুক্তিবিদদের প্রশিক্ষণ দেয়া হবে।
কংগ্রেসে বিমান হস্তান্তরের বিল আটকে দেয়া প্রসঙ্গে অ্যান্ড্রুস বলেন, তুরস্ক ন্যাটোর অন্যতম সদস্য এবং এফ-৩৫ এর উন্নয়ন প্রকল্পের অংশীদার।
তুরস্কের উপ-প্রধানমন্ত্রী ও সরকারের মুখপাত্র বাকির বোজাদগ এফ-৩৫ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের প্রয়োজনীয় সব কিছু তৈরি করা হয়েছে এবং বৃহস্পতিবার জেটগুলো সরবরাহ করা হবে।
তুরস্ক ১৯৯৯ সালে এক শ’টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে ৩০টি বিমান কয়েক দিনের মধ্যেই হস্তান্তর করা হবে। এ জন্য তুরস্ক সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।
তুর্কি প্রতিরক্ষামন্ত্রী নুরুদ্দিন জানকিলি বলেছেন, জঙ্গিবিমান ক্রয় সংক্রান্ত চুক্তিতে দেয়া সব প্রতিশ্রুতি আঙ্কারা পুরণ করেছে। এরইমধ্যে ৮০ কোটি ডলারের বেশি পরিশোধ করা হয়েছে।
চুক্তি সইয়ের পর থেকেই আমেরিকার বেশ কয়েকজন আইন প্রণেতা তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান দেওয়ার বিরোধিতা করে আসছিলেন।
বর্তমান সময়ের সবচেয়ে কার্যকরি যুদ্ধ বিমানের মধ্যে প্রথমেই নাম আসে এফ-৩৫ এর। এর গতি শব্দের গতির চেয়ে বেশি। এটি রাডারকে ফাঁকি দিতে সক্ষম। উচ্চ প্রযুক্তির ক্যামেরার মাধ্যমে পাইলট ককপিটে থেকেই বিমানের নিচে ভূমি পর্যন্ত সবকিছুর ছবি ৩৬০ ডিগ্রি কোণে দেখতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here