অযত্ন অবহেলায় পৌনে ৪শ’ বছরের পুরানো পুরাকীর্তি ঐতিহ্যবাহী সোনাবাড়িয়ার মঠ মন্দির

0
1027

উত্তম চক্তবর্তী,সোনাবাড়িয়া থেকে ফিরে : প্রকৃতির অপরুপের সাথে পুরাকীর্তি যাদের মনকে আকর্ষণ করে তাদেরকে অবশ্যই আসতে হবে সাতক্ষীরার সীমান্তবর্তী জনপদ সোনাবাড়িয়ায় ।
মধ্যযুগীয় নানা পুরাকীতির নিদর্শন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে গোটা সোনাবাড়িয়া এলাকায়। এমনই এক পুরাকীতির নাম মঠবাড়ি মন্দির গুচ্ছ।সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা সদর থেকে ৯.৬ কিলোমিটার দূরে সোনাবাড়িয়া গ্রামে এই মঠবাড়ী মন্দির স্থান টির অবস্থান। প্রায় ৪ শ’ বছরের পুরানো ৬০ ফুট উঁচু টেরাকোটা ফলক খচিত পিরামিড আকৃতির এই মঠ-মন্দির প্রাচীন স্থাপত্যের অপরূপ নিদর্শন হয়ে আজও দাঁড়িয়ে আছে।
জরাজীর্ণ ও ভগ্নপ্রায় এই ঐতিহাসিক মঠ-মন্দিরটি এখনই সংরক্ষণ করা না গেলে একটি জাতীয় সম্পদ বিনষ্ট হয়ে যাবে, তা নিশ্চিত করেই বলা যেতে পারে সচেতনমহল মনে করেন।এই পুরাকীতির সবচেয়ে বড় এর ত্রিতলবিশিষ্ট নবরত্ম মন্দির।এটিই এলাকায় ‘শ্যামসুন্দর মন্দির’ নামে পরিচিত। এর সাথে লাগোয়া রয়েছে দুর্গা মন্দির ও শিবমন্দির।তৃতীয় ভাগের পশ্চিম পাশের কোঠা এবং মাঝের কোঠাটির উত্তরে একটি করে প্রকাষ্ঠ রয়েছে। কিন্তু পূর্বাংশের কোঠাটির পিছনে রয়েছে একটি অলিন্দ, যেখানে দ্বিতল ভবনে ওঠার সিঁড়ি রয়েছে।
অনেকের মতে- রামহংস পরমানন্দ এক সময় মন্দিরগুলো পরিদর্শনে এসেছিলেন।
জানাগেছে,মঠ মন্দির গুচ্ছের অল্প দক্ষিণে ‘জমির বিশ্বাসের পুকুর’ নামে যে জলাশয়টি আছে তার পাকাঘাটে ব্যবহৃত ইটের সাথে ‘অন্নপূর্ণা মন্দির’ এর ইটের মিল পাওয়া যায়। তাতে ধারণা করা হয় পুকুরটি একই সময় কালের নিদর্শন। বর্তমানে এই ঐতিহাসিক পুকুরটি বিষমবাহুর আকার ধারণ করেছে।প্রতিদিন অনেক দর্শনার্থীর এ পুরা কীর্তীটি দেখতে ভীড় লক্ষ্য করা যায়।কিন্তু মঠটির ভগ্নদশা ও জরাজীর্ন মলিন চেহারায় মন ভেঙ্গে যায় তাদের।
সরকারি পৃষ্ঠপোষকতায় মঠ মন্দিরটি দ্রুত সংরক্ষণ করে এটি একটি অন্যতম পর্যটন কেন্দ্র গড়ে তুলতে হাজারো দর্শনার্থী ও সচেতন সূধী সমাজ যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here