‘অস্বাভাবিক বৃষ্টির জন্য আমাদের আসলেই প্রস্তুতি ছিল না’

0
344

নিজস্ব প্রতিবেদক: স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, অস্বাভাবিক বৃষ্টির জন্য প্রস্তুত ছিলেন না। আগামী বছরে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হবে না

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী এসব কথা বলেন। আগামী ২৯ ও ৩০ জুলাই ঢাকা পানি সম্মেলন-২০১৭ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পরিস্থিতি মোকাবেলায় কেন আগে থেকেই প্রস্তুতি নেয়া হয়নি এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “করতে পারিনি বলে হয়নি। আমরা এটার গুরুত্ব বুঝি নাই। কারণ আমাদের অতীতে এই ধরনের পরিস্থিতি কখনো হয় নাই। এবার হয়েছে, আমরা আরো সতর্ক হয়ে গেছি। ”

তিনি আরও বলেন, “এই অস্বাভাবিক বৃষ্টির জন্য আমাদের আসলেই সে রকম প্রস্তুতি ছিল না। এখন আমাদের প্রস্তুতি আছে। অলরেডি প্লানিং কমিশনে পানি নিষ্কাশনে দুইটি প্রজেক্ট জমা আছে। আমরা খুব তাড়াতাড়ি এই প্রজেক্টগুলো পাশ করার ব্যবস্থা নেব। প্লানিং কমিশনও এই সমস্যাটা দেখছে। যতদ্রুত সম্ভম এ ব্যাপারটি ড্রিল করবো। ”

গতকাল বুধবার সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সামনের বছর জলাবদ্ধতার এই পরিস্থিতি হবে না। একথাটির পুনরাবৃত্তি করে আজ তিনি বলেন, “যদি হঠাৎ খুব বেশি বৃষ্টি হয়ও তাহলে ৩ ঘণ্টার মধ্যে পানি নিষ্কাশন করে দিতে পারব। অনেকেই এটাকে অন্যরকমভাবে চিন্তা করতেছেন। আমার এটা পলিটিক্যাল স্টেটমেন কিনা। আমি পলিটিক্স করি সত্যিকথা, এটা তো অস্বীকার করা যাবে না। কিন্ত এর বাইরে আমি তো একজন প্রকৌশলও। এ বিষয়ে এক্সপার্ট। কথাটা তো আমি না বুঝে বলিনি। এটিকে অন্যভাবে নেয়ার কোনো সুযোগ নেই। প্রস্তুতি আছেই বলে আগামী বছর এ ধরনের সমস্যা থাকবে না। “

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here