আইটি খাতে বিনিয়োগ করতে আগ্রহী জাপান

0
371

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আগ্রহী বলে জানিয়েছেন সফররত জাপানের ইকোনমিক রিভাইটালাইজেশন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তোশিমিৎসু মোতেগি।

মঙ্গলবার ১৫ (জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করে এই আগ্রহের কথা জানান তিনি। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

একটি অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান জাপানের মন্ত্রী। তিনি আশা করে বলেন, প্রধানমন্ত্রীর এই আমলে বাংলাদেশের সঙ্গে জাপানের সম্পর্ক আরও শক্তিশালী হবে।

তোশিমিৎসু মোতেগিকে বাংলাদেশের পক্ষ থেকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জাপান আমাদের পুরনো বন্ধু। বহু মেগা প্রজেক্টে জাপান আমাদের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের অবদানের কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী। তিনি প্রতিটি গ্রামে নাগরিক সুবিধা দিয়ে সারাদেশের ব্যাপক উন্নয়নে সরকারের পরিকল্পনার কথা তুলে ধরেন।

তার আহবানে সাড়া দিয়ে জাপানের মন্ত্রী বাংলাদেশকে সহযোগিতা দিতে স্বদেশের আগ্রহের কথা জানান।

সন্ত্রাস -জঙ্গিবাদের বিরুদ্ধে রকারের জিরো টলারেন্স নীতির কথা পুনরায় উল্লেখ করেন শেখ হাসিনা। এসময় জাপানের মন্ত্রী ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শনের অভিজ্ঞতার কথা বলেন প্রধানমন্ত্রীর কাছে।

দেশের বিভিন্ন স্থানে আইটি পার্ক তৈরি করা হয়েছে উল্লেখ করে তথ্যপ্রযুক্তি খাতে জাপান প্রশিক্ষণ সহায়তা দিতে পারে বলে মত দেন শেখ হাসিনা। এছাড়া গভীর সমুদ্র থেকে মৎস আহরণে জাপানের সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

জাপানের মন্ত্রী জানান, ভিশন ২০২১ বাস্তবায়নে জাপান বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যাবে।

জাপানে প্রবীণদের গৃহসেবা দেওয়ার জন্য বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়ার বিষয়েও সেদেশের মন্ত্রী ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

জাপানের মন্ত্রীর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নেপালের বিদায়ী রাষ্ট্রদূত চোপ লাল ভুশাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here