আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ, প্রস্তুুত যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দান

0
505

ডি এইচ দিলসান : আজ দেশের আকাশে চাঁদ দেখা গেলে কাল পালিত হবে মুসলিশ বিশ্বের সব থেকে বড় ধর্মীয় উৎসব ইদুল ফেতর। যদিও এরই মধ্যে সোমবার নতুন চাঁদের জন্ম হবে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাসট্রোনোমিক্যাল সোসাইটি (বিএএস), আর সেই হিসেবে আজ দেশের আকাশে চাঁদ দেখা যাওয়ার মম্ভাবনা বেশি।
এবার যশোরে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। ইতিমধ্যে ঈদগাহে নামাজ আদায়ের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নামাজ পড়াবেন কালেক্টরেট মসজিদের ঈমাম মুফতি মাওলনা ইয়াসিন আলম। পৌরসভা সুত্রে জানাগেছে, এবার পুরো ঈদগাহ ময়দান ত্রিপল দিয়ে ছেয়ে ফেলা হয়েছে। মুসল্লিদের সুবিধার জন্য পুরো মাঠজুড়ে টানানো হয়েছে তিনশোরও বেশি সিলিং ফ্যান। এ ছাড়া নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহ মাঠে ২০টি সিসি ক্যামেরা স্থাপন ছাড়াও মুসল্লিদের জায়নামাজ ছাড়া সাথে অন্যকিছু না নেয়ার জন্য পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। জেলা ইমাম পরিষদ সুত্রে জানাগেছ, ঈদগাহ ছাড়াও শহরের অর্ধশতাধিক স্থানে এবার ঈদের জামাত অনুষ্ঠিত হবে। তবে বর্ষার কারণে অনেক খোলা মাঠে কাদা-পানি জমে থাকায় মসজিদে নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।
এদিকে বিএএস এক বিজ্ঞপ্তিতে জানায়, আজ ৩ জুন বিকাল ৪টা ২ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি ওইদিন সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১ ডিগ্রি নিচে ২৯২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। তাই এদিন চাঁদের কোনো অংশই দেশের আকাশে দেখা যাবে না। চাঁদটি পরদিন ৪ জুন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রি উপরে ২৮৯ ডিগি দিগংশে অবস্থান করবে এবং ৫৮ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে ২৯৪ ডিগ্রি দিগংশে অন্ত যাবে। এই সময় চাঁদের ১% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ২৬ ঘণ্টা ৪০ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৮ মিনিটে।
সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ৪ জুন সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে আগামী ৫ জুন ২০১৯, বুধবার থেকে আরবি ১৪৪০ হিজরির ‘শাওয়াল’ মাসের গণনা শুরু হবে এবং ওই দিনই পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হবে।
যশোর ঈদগাহ কমিটির সদস্য ইয়াকুব কবির বলেন সকাল সাড়ে ৮ টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে, এবার আমরা মুসাল্লিদের নিরাপত্তার জন্য ৩ স্তরের নিরাপত্তার ব্যবস্থা করেছি। এছাড়া বিরুপ আবহাওয়া মোকাবেলার জন্য আমরা মাঠে ত্রিপল এবং ফ্যানেরও ব্যবস্থা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here