আদিবাসী ভাষা বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত করার দাবি

0
499

রাবি প্রতিনিধি:আদিবাসী ভাষা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে অন্তর্ভুক্ত করা, সাংবিধানিক স্বীকৃতি, ১ম ও ২য় শ্রেণির চাকুরিতে কোটা পুনর্বহাল করার দাবি জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আদিবাসী শিক্ষার্থীরা। রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘আদিবাসী ছাত্র পরিষদ’র ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আদিবাসীদের সংস্কৃতি আজ বিপন্ন। স্বাধীনতার ৪৭ বছর পরেও আদিবাসীদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। বর্তমানে আদিবাসীদের নিজের নামে পরিচিত হওয়ার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী না বলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, সম্প্রদায়, উপজাতি ইত্যাদি বলা হয় যা আদিবাসীদের জন্য অপমানজনক ।

বক্তারা আরও বলেন, আদিবাসী ভাষাগুলো মৃতপ্রায়। ভাষাগুলো যদি বিশ্ববিদ্যালয় গুলোর ভাষা বিভাগে অন্তর্ভুক্ত করা হয় তাহলে তা টিকে থাকবে। নানা বৈষম্য, বঞ্চনার স্বীকার আদিবাসীরা শিক্ষা-দীক্ষায় এগিয়ে আসছে। সরকারী চাকরিতেও প্রবেশের সুযোগ ছিল কিন্তু আদিবাসীদের কোটা বাতিল করা হয়েছে। এ কোটা দ্রুত পুনর্বহাল করতে হবে।

উজ্জ্বল মাহাতোর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, সহ-সভাপতি সাবিত্রি হেমব্রম, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র, রাবি শাখা সাধারণ সম্পাদক হেমব্রম, আন্দ্রিয়াস বিশ্বাস, রাজেশ মাহাতো, ভজন উরাও, সুমন কুজুর প্রমুখ।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here