আনসার বিদ্রোহ: চাকরিচ্যুত ১৪৪৭ জনকে পুনর্বহালের নির্দেশ

0
386

নিজস্ব প্রতিবেদক: দুই দশক আগে আলোচিত আনসার বিদ্রোহে অংশ নেওয়ার অভিযোগ থেকে খালাসপ্রাপ্তদের মধ্যে যাদের বয়স ও শারীরিক সক্ষমতা আছে তাদেরকে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে যাদের চাকরির বয়স শেষ হয়ে গেছে তারা যত দিন চাকরিতে কর্মরত ছিলেন তত দিনের পেনশন সুবিধা দিতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই রায় ঘোষণা করেন।

আনসার সদস্যদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ মো. জাহাঙ্গীর হোসেন ও সাহাবুদ্দিন খান লার্জ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সূচীরা হোসাইন ও প্রতিকার চাকমা।

জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের জানান, এ রায়ের ফলে যাদের বয়স আছে এবং কাজ করতে সক্ষম তারা চাকরিতে ফিরতে পারবেন। এছাড়া যারা চাকরি করেছেন কিন্তু এখন বয়স নেই তাদেরকে পেনশন সুবিধা দিতে সরকারকে নির্দেশ দিয়েছে আদালত। তবে হাইকোর্টের এই আদেশ শুধু রিটকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অন্যরাও হাইকোর্টে আবেদন করে এই সুযোগ নিতে পারবেন।

আনসারদে পক্ষের এ আইনজীবী জানান, বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আনসার বাহিনীর সদস্যদের মধ্যে থাকা অসন্তোষ থেকে ১৯৯৪ সালে এক বিদ্রোহের ঘটনা ঘটে। পরে সেনাবাহিনী বিদ্রোহ দমন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তাদের প্রতিবেদনের আলোকে বিদ্রোহে জড়িত থাকার অভিযোগে ২৪৯৬ জন আনসার সদস্যকে চাকরিচ্যুত করা হয়। তাদের প্রত্যেকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়। পরবর্তীতে বিভিন্ন সময়ে মামলার অভিযোগ থেকে আনসার সদস্যরা খালাস পান। খালাস পাওয়া আনসার সদস্যর মধ্যে আব্দুল করিম, ড্রাইভার শফিকসহ ১৪৪৭ জনকে চাকরিতে পুনর্বহাল ও প্রাপ্ত সুযোগ সুবিধা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে ২০১৭ সালের ২৫ এপ্রিল আনসার সদস্যদের চাকরিচ্যুত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ হাইকোর্ট এ আদেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here