আমেরিকা, ফ্রান্স, ভারত কদর করলেও জ্যোতির্বিজ্ঞানী রাধাগোবিন্দোর নাম জানেন না জন্মভুমি যশোরের মানুষ

0
944

ডি এইচ দিলসান : বিশ্ববিখ্যাত হার্ভার্ড মানমন্দিরের ডিরেক্টর বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী হ্যারলো শ্যাপলি একটি ছিঠিতে লিখেছিলেন “বিদেশ থেকে পরিবর্তনশীল নক্ষত্র সম্পর্কে আমরা যেসব পর্যবেক্ষণমূলক তথ্য পেয়ে থাকি তার মধ্যে রাধাগোবিন্দ চন্দের দান অন্যতম। তাকে আমরা আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি।” চিঠিটির প্রাপক যশোহর জেলার কালেক্টরেট অফিসের একজন সামান্য কেরানী। যিনি, এমন কি তৎকালীন এন্ট্রাস পরীক্ষায়ও পাশ করতে পারেননি। এই রাধার জন্ম ১৮৭৮ সালের ১৬ জুলাই, যশোর জেলার বকচরে। যশোরে জন্ম নিয়ে বেড়ে ওঠা এই মহান ব্যক্তিকে যশোরবাসী মনে না রাখলেও আমেরিকা ও ইউরোপের বিভিন্ন সংস্থা তাঁকে সম্মানিত সদস্য নির্বাচিত করেন। তার কাজের সুবিধার জন্য হার্ভার্ড মানমন্দির কর্তৃপক্ষ ১৯২৬ সালে সেই সুদূর আমেরিকা থেকে অ্যাভসো রাধার কাজের উৎসহ সৃষ্টির লক্ষ্যে সোয়া ছ’ইঞ্চি ব্যাসের আর একটি দূরবীরন যশোরের রাধাগোবিন্দ চন্দ্রকে উপহার হিসেবে পাঠিয়ে দেন। সেই সঙ্গে আসে মানমন্দিরের ডিরেক্টরের কৃতজ্ঞতাপত্র। ফরাসি সরকার পরিবর্তনশীল নক্ষত্র সম্পর্কে গবেষণার স্বীকৃতি হিসেবে, ১৯২৮ সালে ভারত উপমহাদেশের প্রথম বাঙ্গালি রাধাগোবিন্দ চন্দ্রের কাজের স্বীকৃতি হিসেবে রাধাগোবিন্দকে (Officers Academic republican francaise) সম্মানসূচক উপাধি ও পদক প্রদান করেন। এর আগে কোনো বাঙ্গালি ফ্রান্স সরকারের এমন সম্মান অর্জন করার সৌভাগ্য লাভ করেননি। 
যশোরের এই বরেণ্য বিজ্ঞান সাধকের যথাযথ মূল্যায়ন হয়নি। বাংলাদেশের কোনো ব্যক্তি, কোন সংগঠন স্মরণ করার খবর পাওয়া যায়নি। এমন কি অনেকেই যশোর জেলার এই বিজ্ঞান সাধকের নামও জানে না। সরেজমিন যশোরের বকচার এলাকায় শত মানুষের কাছে খবর নিয়েও তাঁর সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। দু’একজন প্রবীণ ব্যক্তি রাধার আকাশ দর্শনের কথা বলেছেন। কিন্তু বিস্তারিত জানাতে পারেননি। দেশ ভাগের পর একরকম রাধাগোবিন্দ চন্দ্র অভিমান করেই ভারতে চলে যায়। স্থানীয় প্রবীণদের কাছেই জানা যায়, তিনি তার বাড়িটি বিক্রি করেও যাননি। নূর মোহাম্মদ নামের এক ব্যক্তি অর্পিত সম্পত্তি হিসেবে ডিসি আর কেটে রাধা গোবিন্দের বাড়িতে বসবাস শুরু করেন। এরপর এই বাড়ির মালিক হন পুলিশের একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা রোকন দারোগা। এখন এ বাড়ির লোকরাও রাধা গোবিন্দ চন্দ্রকে চেনেন না। কিন্তু ভারতের কলকাতা, দিল্লি ও বারাসাতে রাধাগোবিন্দ চন্দ্র স্মৃতি রক্ষা সমিতি, বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, ইন্ডিয়ান অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটি, বিড়লা ইন্ডসট্রিয়াল এন্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম প্রতিবছর রাধার জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠান করে।

বাংলাদেশ এই বাঙালিকে স্মরণ না করলেও ভারত, আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স তাঁকে স্মরণ করে। জন্মবার্ষিকীতে বক্তৃতামালা প্রদর্শনীর আয়োজন হয়। জ্যোতির্বিজ্ঞানের পাঠ্যপুস্তকে উঠে আসে রাধা গোবিন্দের আকাশদর্শনের ওপর লেখা নানা প্রবন্ধ। খ্যাতিমান এই মানুষটির কোন স্মৃতি যশোরের বকচরে নেই। তিনি অভিমান করে বাংলাদেশ ছেড়েছেন। তাঁর অভিমান ভাঙ্গাতে এ দেশের কেউই কখনো সোচ্চার হয়নি। ইউরোপ, আমেরিকার জ্যোতিবিজ্ঞান সংস্থাগুলো যাকে স্বীকৃতি দিয়েছে, তাঁকে কোনরূপ স্বীকৃতি দেয়ার প্রয়োজন বোধ করেনি তাঁর স্বজাতি।
অথচ, ইচ্ছে করলেই আমরা কিন্তু তাঁকে স্মরণ করতে পারি বলে মন্তব্য করেছেন যশোরের বুদ্ধিজীবীরা। এ ব্যাপারে ওই অঞ্চলের গবেষক সিরাজুল ইসলাম মৃধা বলেন, ঢাকার আগারগাও-এ জাতীয় বিজ্ঞান যাদুঘর-এ রয়েছে দেশের একমাত্র মানমন্দির। ইচ্ছা করলে সেই মানমন্দিরের নাম রাধাগোবিন্দ চন্দ্রের নামে করা যায়। যশোরের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামটি রাধাগোবিন্দের নামে রাখা যেত। এভাবে বাঙালির গর্বকে সম্মান জানানোর পথ খোলা রয়েছে। 
এ ব্যাপারে যশোরের আর একজন নাট্যকার মোস্তাফিজুর রহমান আকাশ বলেন, এই মহান মানুষের বাড়ির সামনে তৈরি হয়েছে শেখ হাসিনা সফটওয়ার টেকনোলোজি পার্ক, এই পার্কেই করা যেতে পারে রাধা গোবিন্দ স্মৃতি স্তম্ভ।

যদিও এই মহান ব্যক্তির জন্মস্থানে নেই কোন রকম স্মৃতি চিহ্ন টুকুও। রাধার জন্ম নেওয়া সেই বাড়িটি দখল হয়ে বর্তমানে আল্লার দান বাড়িতে রুপ নিয়েছে।
১৯৪৭ সালে অবিভক্ত ভারত রাজনৈতিক কারণে বিভক্ত হলে রাধাগোবিন্দ দেশবিভাগের বেশ কয়েক বছর পর সপরিবারে ভারতে চলে যান। ততদিনে তিনি অবসর নিয়ে নিয়েছিলেন যশোর কালেক্টরেট অফিসে থেকে। তার অনেক পরে রাধাগোবিন্দর মহাপ্রয়াণ ঘটে ১৯৭৫ সালের এপ্রিলের ৩ তারিখ ভারতের বারাসাত এলাকায়। পরিসমাপ্তি ঘটে একজন স্বশিক্ষিত জ্যোতির্বিজ্ঞানীর নশ্বর জীবনের। মৃত্যুর পূর্বে তিনি শুধু গবেষণাই করেননি লিখেছিলেনও জ্যোতির্বিজ্ঞান নিয়ে সাধারণ মানুষের জন্য। লিখতেন নিয়মিত বিখ্যাত দেশ, প্রবাসী, জ্ঞান ও বিজ্ঞান সহ বিভিন্ন পত্রিকায় জ্যোতির্বিজ্ঞানের চমকপ্রদ ঘটনা এবং গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ নিয়ে। তাছাড়া এর বাইরে তিনি লিখেছেন চারটি বই। ধূমকেতু । সৌরজগৎ। সবিতা ও ধরণী। এবং, নক্ষত্রজগৎ। যার মাঝে শুধু মাত্র ধূমকেতু বইটি প্রকাশিত হয়েছিলো তার জীবদ্দশায়।
মজার ব্যাপার হলো, রাধাগোবিন্দের প্রাতিষ্ঠানিক শিক্ষা কিন্তু একেবারেই ছিলো না। প্রবেশিকা পরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন পরপর তিনবার। সেই হিসেবে তিনি স্কুলের গন্ডি পেরুতেই পারেননি। নিজেকে নিয়ে নিজেই লিখেছেন, ‘শেষবার প্রবেশিকা পরীক্ষায় অকৃতকার্য হইয়া রাধাগোবিন্দ বিদ্যালয় পরিত্যাগ করেন, কিন্তু অধ্যয়ন পরিত্যাগ করেন নাই’।

অসমাপ্ত প্রাতিষ্ঠানিক শিক্ষার পরে কর্মজীবনও ছিলো রাধাগোবিন্দর প্রচন্ড সংগ্রামের। ছিলেন যশোর কালেক্টরেট অফিসের চাকুরে। পেশার প্রথমে কেরানি। অনেক পরে, প্রমোশন পেতে পেতে অবসরের আগে হয়েছিলেন কোষাধ্যক্ষ। বিয়ে একুশ বছর বয়সে। জনক, দুই সন্তানের। তারা এখন কলকাতায় আছেন বলে জানা যায়। বড় হয়েছিলেন অসচ্ছল পরিবারে। যেখানে ভাঙ্গা ঘরের ভাঙ্গা চালের ফাঁক দিয়ে রাতে আকাশ দেখা খুব স্বাভাবিক ব্যাপার। তখন থেকেই হয়তো তার কৌতূহল আকাশ নিয়ে। তারপর স্কুলে হাতে পান বিখ্যাত বৈজ্ঞানিক যুক্তিবাদী লেখক অক্ষয়কুমার দত্ত’র জনপ্রিয় শিশুপাঠ্য বই চারুপাঠ। যেখান থেকে তার জ্যোতির্বিজ্ঞান নিয়ে পথ চলার শুরু।
জানা যায় রাধাগোবিন্দর প্রথম গবেষণামূলক কাজ বলা যায় হ্যালির ধূমকেতু পর্যবেক্ষণ করা। স্থান, সেই পরিচিত নিবাস-যশোর। সময়, ১৯১০ সালের এপ্রিল মাস। ধার করা ছোট একটি বাইনোকুলার দিয়ে তিনি তখন পর্যবেক্ষণ শুরু করেন। তারপর আস্তে ধীরে নিয়মতান্ত্রিক ভাবে বৃদ্ধি পেলো তার মহাকাশ পর্যবেক্ষণ। পর্যবেক্ষণগুলো সূক্ষ্ম থেকে সূক্ষ্মতর হতে লাগলো। দিন দিন তিনি বুঝতে পারছিলেন এই ছোট বাইনোকুলার আর কুলোচ্ছে না। ১৯১২ সালে তিনি নিজের বেতনের সিংহভাগ জমানো টাকা আর জমি বিক্রি করে দিয়ে প্রাপ্ত টাকা একত্র করে ৩ ইঞ্চি ব্যাসের একটি টেলিস্কোপ কিনেন।
১৯১৯ থেকে ১৯৫৪ সালে ৩৭,২১৫টি বিষম বা ভ্যারিয়েবল নক্ষত্র সম্পর্কে তিনি আভসো’কে তার পর্যবেক্ষণ লব্ধ তথ্য সরবরাহ করেছিলেন! যা সেই সময়ে সহায়তা করেছিলো বিষম তারাদের শ্রেণিবিভাগ তৈরিতে। সাথে রাধাগোবিন্দর পর্যবেক্ষণ লব্ধ তথ্য নিয়মিত ভাবে ব্যাবহার হতো নানান জ্যোতির্বিজ্ঞান বিষয়ক রিপোর্ট এবং জার্নালে স্বতঃস্ফূর্ত ভাবে পৃথিবীর বিখ্যাত সব গবেষণা পত্রে।
গত ২০১৫ সালে একশ বছরের উল্লেখযোগ্য ভ্যারিয়েবল স্টার পর্যবেক্ষকের একটি তালিকা প্রকাশ করেছে আভসো। যেখানে মোট ৬৬ জন জ্যোতির্বিজ্ঞানীর কথা বলা আছে যারা কাজ করেছেন বিষম তারা পর্যবেক্ষণ নিয়ে। সেই তালিকায় তিনিই একমাত্র বাঙ্গালি এবং ভারতীয় উপমহাদেশের একমাত্র জ্যোতির্বিদ। 
তারপর অনেক বছর ধরে অনেক কাজের পরে রাধাগোবিন্দ যখন বুঝতে পারলেন তার বয়স হচ্ছে, গবেষণার মতো পর্যবেক্ষণ করার অনুপযোগী হয়ে যাচ্ছেন, তখন তার আভসো থেকে পাওয়া ৬ ইঞ্চি টেলিস্কোপটি ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেন। হাত ঘুরে সেটা পান ভাইনু বাপ্পু। যিনি ছিলেন আরেকজন বিখ্যাত জ্যোতির্বিদ। তাকে বলা হয় বর্তমান ভারতের আধুনিক জ্যোতির্বিজ্ঞানের জনক। ভাইনু টেলিস্কোপটি সংরক্ষণ করেন কাভালুর মানমন্দিরে রাধাগোবিন্দের স্মৃতিকে উদ্দেশ্য করে।

বিষম তারা ছাড়াও রাধাগোবিন্দ বিভিন্ন গ্রহ, চন্দ্র ও সূর্য গ্রহণ, উল্কা ইত্যাদি নানা ঘটনা সম্পর্কে নিখুঁত পর্যবেক্ষণ তথ্য সংগ্রহ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here