আরেকটি মাইলফলক অর্জন

0
389

মাত্র তিন বত্সর পূর্বেও কোরবানিতে দেশি গরুর জোগান ও চাহিদার যে নেতিবাচক চিত্র ছিল, আজ তাহা আমূল বদলাইয়া গিয়াছে। আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চাহিদা মিটাইতে দেশি গরুই হইয়া উঠিয়াছে প্রধান ভরসা। দেশে এই বত্সর কোরবানিতে পশুর চাহিদা রহিয়াছে সর্বোচ্চ এক কোটি ১০ লক্ষ। ইতিপূর্বে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানাইয়াছে যে, কোরবানির জন্য এইবার প্রায় এক কোটি ১৬ লক্ষ ২৭ হাজার পশু প্রস্তুত রহিয়াছে। সেই হিসাবে আসন্ন কোরবানিতে গরুর চাহিদার তুলনায় জোগান বেশিই রহিয়াছে। খামারিরাও ভালো দামের আশায় গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করিয়াছে গত কয়েক মাস। তবে ভালো দাম পাইবার আশায় গরু ব্যবসায়ীরা যাহাতে যথাযথভাবে নিয়ম মানিয়া গরু মোটাতাজাকরণের কাজটি সম্পন্ন করেন, সেইদিকে বিশেষ গুরুত্ব দিতে হইবে।

ঈদকে সামনে রাখিয়া সারাদেশে জমিয়া ওঠা কোরবানির পশুর হাটে এইবার যে প্রায় শতভাগ দেশি গরু জায়গা দখল করিয়াছে, ইহা অত্যন্ত তাত্পর্যপূর্ণ। ইত্তেফাকসহ বিভিন্ন পত্রিকার প্রতিবেদন হইতে ইহা স্পষ্ট যে, ভারতীয় গরু ব্যবসায়ীরা এইবার মোটেই সুবিধা করিতে পারে নাই। সীমান্তের করিডোর দিয়াও ভারতীয় গরু আসা কার্যত বন্ধ হইয়া গিয়াছে। যেহেতু বাংলাদেশে কোরবানির পশুর পর্যাপ্ত মজুত রহিয়াছে, সেই কারণে কৃষক ও খামারিরাও একজোট হইয়াছে ভারতীয় গরু আসিবার বিরুদ্ধে। তবে দেশি গরুর উপর এই নির্ভরতার চিত্র রাতারাতি তৈরি হয় নাই। মূলত ২০১৬ সালে কোরবানির কয়েক মাস পূর্বে হঠাত্ করিয়া বাংলাদেশে গরু আসিবার ক্ষেত্রে ভারত যখন নিষেধাজ্ঞা জারি করে, তখন সেই পরিস্থিতিতে যাহাতে কোরবানির পশু লইয়া বিপাকে পড়িতে না হয় সেইজন্য সরকার গরু-ছাগল পালনে বিশেষ উত্সাহ ও সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান শুরু করে। বলা যায়, ভারতীয় গরু দেশে প্রবেশের ব্যাপারে ভারতের কড়াকড়ি আমাদের জন্য শাপে বর হইয়াছে। ইহার ফলে দেশের প্রায় সর্বত্রই গড়িয়া উঠিতে শুরু করে গরু লালনপালন ও মোটাতাজাকরণের খামার। অতঃপর বাংলাদেশে গরুপালন ক্রমশ শিল্পের পর্যায়ে পৌঁছাইতে আরম্ভ করে। বৃদ্ধি পাইতে শুরু করে দেশি গরুর চাহিদা। বিশেষ করিয়া তরুণদের মধ্যে পশুর খামার করিবার ব্যাপারে অত্যন্ত ইতিবাচক আগ্রহের সৃষ্টি হয়।

অত্যন্ত আশার কথা হইল, চাহিদার তুলনায় এই বত্সরই ১২ লক্ষ দেশীয় পশু উদ্বৃত্ত রহিয়াছে। অন্যদিকে ভারতীয় গরু না আসিবার কারণে উপযুক্ত দাম পাইতেছে দেশীয় খামারিরাও। ফলে সীমান্তে বৈধ ও অবৈধভাবে গড়িয়া ওঠা খাটালগুলিও হইয়া পড়িতেছে গরুশূন্য। দেশি কৃষক দেশি গরু দিয়া বিদেশের ওপর নির্ভরতা কমাইয়া স্থানীয় অর্থনীতির শক্তিমত্তা প্রমাণ করিয়া দেখাইয়াছেন। বর্তমানে গরু পালনে খামারিদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনার আওতায় খামার পরিচালনায় দক্ষ করিয়া তোলা হইতেছে। বলিবার অপেক্ষা রাখে না, এই ধারা অব্যাহত থাকিলে মাংসের চাহিদা পূরণ এবং গবাদিপশুর ক্ষেত্রেও আমরা অচিরেই স্বয়ংসম্পূর্ণ হইয়া উঠিব। এই অর্জন আমাদের জন্য অত্যন্ত বড় মাইলফলক বটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here