আল্লাহর খাঁটি বান্দাদের ওপর শয়তানের কর্তৃত্ব নেই

0
534

মাওলানা কাসেম শরীফ : ৬৪. (মহান আল্লাহ শয়তানের উদ্দেশে বলেন) তোমার ডাকে তাদের মধ্যে যাকে পারো পদস্খলিত করো। তোমার অশ্বারোহী ও পদাতিক বাহিনী দিয়ে তাদের ওপর আক্রমণ করো। সম্পদ ও সন্তান-সন্ততিতে তাদের শরিক হয়ে যাও। আর তাদের প্রতিশ্রুতি দাও। শয়তান তাদের যে প্রতিশ্রুতি দেয়, তা ছলনামাত্র।

৬৫. (আল্লাহ বলেন) আমার (খাঁটি ও নেককার) বান্দাদের ওপর তোমার কোনো কর্তৃত্ব নেই। কর্মবিধায়ক হিসেবে তোমার রবই যথেষ্ট। (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৬৪-৬৫)

তাফসির : আগের আয়াতে বলা হয়েছিল, শয়তানকে কিয়ামত অবধি অবকাশ দেওয়া হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে শয়তান মানুষকে পাপে প্ররোচিত করে। শয়তান ও তার অনুসারীদের পূর্ণ শাস্তি হলো জাহান্নাম। আলোচ্য আয়াতে মহান আল্লাহ শয়তানের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। তিনি ঘোষণা দিয়েছেন যে শয়তান সদলবলে সৈন্য-সামন্ত নিয়ে বনি আদমের ওপর হামলে পড়লেও আল্লাহর খাঁটি বান্দাদের ওপর সে প্রভাব বিস্তার করতে পারবে না।

প্রথম আয়াতের শেষাংশে বলা হয়েছে, শয়তানের প্রতিশ্রুতি ছলনামাত্র। শয়তান মানুষকে প্রতিশ্রুতি দেয় এবং মানুষের মনে মিথ্যা আশা-বাসনা সৃষ্টি করে। শয়তান বিভিন্নভাবে মানবজাতিকে ধোঁকা দেয়। সে সব সময় একই কৌশল অবলম্বন করে না। শয়তান মানুষকে প্রতারিত করার জন্য ব্যাপক প্রচার-প্রপাগান্ডার আশ্রয় নেয়। শয়তানের অশ্বারোহী ও পদাতিক বলতে এমন জিন ও মানুষের কথা বলা হয়েছে, যারা ভিন্ন ভিন্ন আকৃতিতে বিভিন্নভাবে শয়তানের মানববিধ্বংসী অভিযানে সহযোগিতা করে।

সম্মুখযুদ্ধে যেমন বিপক্ষ শক্তিকে আক্রমণের জন্য অশ্বারোহী ও পদাতিক বাহিনী ব্যবহার করা হয়, তেমনি জিন ও মানুষরূপী শয়তান মানুষকে বিপথগামী করার জন্য নানা ধরনের মিথ্যার আশ্রয় নেয়। নিষিদ্ধ পথে অর্থ উপার্জন ও ব্যভিচারের মাধ্যমে সমাজে অনাকাঙ্ক্ষিত শিশু ছড়িয়ে দেওয়া ইত্যাদি কাজ শয়তান মানুষকে দিয়ে করায়।

দ্বিতীয় আয়াতে মহান আল্লাহ তাঁর খাঁটি বান্দাদের সুসংবাদ দিয়েছেন যে শয়তান তাদের কোনো ক্ষতি করতে পারবে না। কেননা ঈমানদাররা আল্লাহর বিশেষ নিরাপত্তায় থাকেন। ফলে তাদের ওপর শয়তানের ক্ষমতা চলে না। তারা কারা, যাদের ওপর শয়তানের কর্তৃত্ব চলে না? তারা আল্লাহর নিষ্ঠাবান বান্দা; যারা আল্লাহর আনুগত্য, দাসত্ব ও তাঁর ইবাদতে নিষ্ঠাবান। যারা ঈমান আনে ও ঈমানের পথে চলে। যারা আল্লাহর ওপর তাওয়াক্কুল করে। যারা শয়তান থেকে আত্মরক্ষায় সদা সতর্ক থাকে। যারা শয়তানের প্ররোচনা অনুভব করার সঙ্গে সঙ্গে আল্লাহকে স্মরণ করে। যারা শয়তানকে শত্রু হিসেবে জানে ও শত্রু হিসেবে গ্রহণ করে—এসব লোকের ওপর শয়তান প্রভাব বিস্তার করতে পারে না। তাদের ওপর আধিপত্য ও কর্তৃত্ব খাটাতে পারে না। শয়তান তাদের ভয় পায়। এর অর্থ এই নয় যে আল্লাহর খাঁটি বান্দারা কখনো পাপাচারে জড়ায় না। বরং এর অর্থ হলো—তাদের মন-মস্তিষ্ক ও জ্ঞানবুদ্ধির ওপর শয়তান চূড়ান্ত প্রভাব বিস্তার করতে পারে না। তাই কখনো কখনো তাদের মাধ্যমে পাপকাজ সংঘটিত হলেও তারা খুব দ্রুত নিজেদের ভ্রান্তি উপলব্ধি করতে পারে। ফলে তারা তাওবা করে ও ভবিষ্যতে পাপাচার ত্যাগ করার অঙ্গীকার করে।

গ্রন্থনা : মাওলানা কাসেম শরীফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here