ইউসিসি’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ রাবির ২০ শিক্ষার্থীর

0
535

রাবি প্রতিনিধি:কোচিং না করেও প্রসপেক্টাসে ছবিসহ নাম প্রকাশ করায় ইউসিসি কোচিং এর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০ শিক্ষার্থী। বৃহস্পতিবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ওই শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং ‘ইউসিসি’তে কোচিং না করলেও বিশ্ববিদ্যালয়ের চান্স পাওয়া প্রথম বর্ষের ওই শিক্ষার্থীদেরকে সংবর্ধনা দেয়ার নামে ব্যক্তিগত তথ্য চেয়ে নেয়া হয়। কিন্তু তারা ওই কোচিং সেন্টারে কখনোই যান নি। অথচ কোচিং করে চান্স পেয়েছে এমন তথ্য দিয়ে শিক্ষার্থীদের ছবি তাদের প্রসপেক্টাসে ব্যবহার করা হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সানজিদা ঢালী বলেন, ‘এ বছরের ফেব্রুয়ারি মাসে ইউসিসি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং কর্তৃপক্ষ সংবর্ধনা দেয়ার নামে রাবিতে চান্সপ্রাপ্ত বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের তথা আমাদের কাছ থেকে ছবি ও বিভিন্ন ব্যক্তিগত তথ্য যেমন মোবাইল নাম্বার, এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, প্রাপ্ত জিপিএসহ ফরম পূরণ করিয়ে নেয়।’
তিনি বলেন, ‘উক্ত ফরমের তথ্য ব্যবহার করে ইউসিসি ২০১৯ সালে তাদের রাজশাহী শাখা থেকে প্রকাশিত প্রসপেক্টাসে আমাদের ইউসিসি কোচিংয়ের শিক্ষার্থী হিসেবে পরিচয় দিয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে আমরা কেউই কখনো ইউসিসিতে কোচিং করিনি। ইউসিসি কর্তৃপক্ষ আমাদেরকে যেভাবে তাদের শিক্ষার্থী হিসেবে উল্লেখ করেছে তা সম্পূর্ণ মিথ্যাচার ও প্রতারণা।’ সংবাদ সম্মেলন থেকে ইউসিসি কর্তৃপক্ষের এহেন ‘প্রতারণামূলক কর্মকা-ের’ বিরুদ্ধে ওই শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন।
এক প্রশ্নের জবাবে ওই শিক্ষার্থীরা বলেন, ইউসিসি শুধু আমাদের সাথেই নয়, ভবিষ্যতে যারা ভর্তি কোচিং করবে তাদের সাথেও প্রতারণা করছে। কোচিং সেন্টারগুলোর এ ধরণের প্রতারণামূলক কর্মকা-ে কেউ যেন বিভ্রান্ত না হয় সেদিকে সজাগ থাকার আহ্বান জানান তারা। সংবাদ সম্মেলনে আরও দাবি করেন, শুধু আইন বিভাগের নয়, বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের শিক্ষার্থীদেরও ছবি ব্যবহার করেছে ইউসিসি।
এ বিষয়ে ইউসিসি রাজশাহী শাখার পরিচালক দেলোয়ার হোসেন বলেন, এ ধরণের অভিযোগ ভিত্তিহীন। প্রসপেকটাসে যেসব ছবি দেওয়া আছে সব শিক্ষার্থী তাদের কোচিংয়ের শিক্ষার্থী বলে দাবি করেন তিনি।
ঢাকায় ইউসিসির প্রধান কার্যালয়ের পরিচালক সেলিম বলেন, কেউ যদি ইউসিসিতে কোচিং না করে তাহলে তাদের ছবি ছাপানোর ক্ষমতা আমাদের নেই। রাজশাহী ব্রাঞ্চ এমনটা করেছে কিনা জানিনা। ওদের সাথে কথা বলে দেখবো।
সংবাদ সম্মেলনে আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী লামিয়া তাসনিম তিতলী, সানজিদা ঢালী, রেহনুমা রাবাব এষা, মারুফ মোর্শেদ, তাবাসুম তন্বী, আছিয়া খাতুন, হুমায়ুন কবির, সাজেদুল হক, খালিদ সাইফুল্লাহ, হোমায়রা জান্নাত স্মরণী, আলপনা খাতুন উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here