ইতালিতে ‘অভিবাসনবিরোধী যুদ্ধ’!

0
389

গত জুন মাসে উগ্র ডানপন্থিদের ক্ষমতায় আসিবার পর হইতেই অভিবাসী ও অভিবাসনেচ্ছুদের জন্য দুঃস্বপ্নে পরিণত হইতে শুরু করিয়াছে একদা অভিবাসী-বান্ধব হিসাবে সুখ্যাতি পাওয়া ইউরোপীয় দেশ ইতালি। ফাইভ স্টার মুভমেন্ট ও দ্য লিগ নামক দুইটি দলের নেতৃত্বাধীন সরকার গঠিত হইবার পর হইতেই অভিবাসী ও অভিবাসনবিরোধী অবস্থান কঠোরতর করিতে শুরু করিয়াছে ইতালি। উদাহরণস্বরূপ, নূতন সরকার ইতোমধ্যেই ইউরোপে ঢুকিয়া পড়িতে ইচ্ছুক লোকজন লইয়া বিপজ্জনকভাবে ভূমধ্যসাগরে ভাসিতে থাকা নৌকাগুলিকে ইতালির কূলে ভিড়িতে দেওয়া নিষিদ্ধ করিয়া দিয়াছে। বর্ণবাদবিরোধী উদারপন্থিদিগকে শায়েস্তা করিবার জন্য নানাধরনের আইনি প্যাঁচ ব্যবহার করিবার প্রমাণও পাওয়া যাইতেছে দেশটিতে। সাবেক সংহতিবিষয়ক মন্ত্রী সেসিলে কেয়াঙ্গের বিরুদ্ধে মামলা দায়ের করিয়াছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী ও দ্য লিগের নেতা ম্যাটিও সালভিনি। সালভিনির অভিযোগ চার বত্সর পূর্বে কেয়াঙ্গে তাঁহাকে ‘বর্ণবাদী’ হিসাবে আখ্যায়িত করিয়াছিলেন। অভিযোগের সারবত্তা যাহাই হউক না কেন, অনেকেই মনে করিতেছেন যে মূলত কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ভুক্ত হইবার কারণেই কেয়াঙ্গের বিরুদ্ধে খড়্গহস্ত হইয়া উঠিয়াছেন সালভিনি।

চলতি সপ্তাহে ক্যালাব্রিয়া অঞ্চলের রিয়াসি শহর হইতে কয়েকশত অভিবাসীকে একেবারে সরাইয়া ফেলিবার ঘোষণাটিকেও ইতালির নূতন সরকারের অভিবাসী-বিদ্বেষের সাক্ষাত্ প্রমাণ হিসাবে ধরা হইতেছে। উল্লেখ্য, মাত্র হাজারদুয়েক অধিবাসীসম্পন্ন রাইস শহরটি অভিবাসী-বান্ধব নীতিমালার জন্য গত কয়েক বত্সরে জাতিসংঘের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানসহ মানবাধিকার সংগঠনগুলির সবিশেষ প্রশংসা অর্জন করিয়াছে। বৈধ-অবৈধ অভিবাসীদের দক্ষতার ব্যবহার ও নূতন দক্ষতা সৃষ্টির মাধ্যমে রিয়াসি শহরের অর্থনৈতিক সমৃদ্ধি আনয়নের মডেলটি সাম্প্রতিক সময়ে অভিবাসী-শরণার্থী প্রসঙ্গে হিমশিম খাইতে থাকা অনেক ইউরোপীয় দেশের দৃষ্টি আকর্ষণ করিয়াছে। উল্লেখ্য, রিয়াসির মেয়র ডমিনিকো লুকানো একটি ফোনালাপে একজনকে জানান যে, একজন ইতালীয় নাগরিকের সহিত বিবাহবন্ধনে আবদ্ধ হওয়াটাই হইতেছে অভিবাসনবিষয়ক ঝামেলা হইতে মুক্ত হইবার সরাসরি উপায়। তিনবার অভিবাসন প্রত্যাখ্যাত হওয়া একজন নাইজেরীয় নারীর প্রসঙ্গে এই উক্তির কারণে লুকানোকে গ্রেফতার করা হয়। এই ধারাবাহিকতাতেই রাইসিকে অভিবাসীমুক্ত করিবার ঘোষণাও দেওয়া হয়। ইতালির সরকার কোনো ধরনের রাখঢাক ব্যতিরেকেই রাইসি বিষয়ক সিদ্ধান্তগুলিকে ‘অভিবাসনের বিরুদ্ধে যুদ্ধ’ হিসাবে আখ্যায়িত করিয়াছে।

এক হিসাবমতে, ম্যাটিও সালভিনি স্বরাষ্ট্রমন্ত্রী হইবার দুইমাসের মধ্যে অভিবাসীদের উপরে ১২টি গুলিবর্ষণ, দুইটি হত্যাকাণ্ড ও ৩৩টি হামলার ঘটনা সরকারিভাবেই নথিবদ্ধ করা হইয়াছে। অভিবাসীদের উপরে ক্রমবর্ধমান হামলায় উদ্বিগ্ন হইয়া জাতিসংঘ ইতালিতে একটি অনুসন্ধান টিম প্রেরণে উদ্যোগী হইয়াছিল গত মাসে। কিন্তু গত পাঁচ বত্সরে বিপুল সংখ্যক অবৈধসহ সর্বমোট ৭০ হাজার বিদেশিকে গ্রহণ করিবার তথ্য উত্থাপন করিয়া জাতিসংঘকে নাকচ করিয়া দিয়াছে ইতালি। অবস্থাদৃষ্টে স্পষ্ট যে, নূতন সরকারের অধীনে ইতালির বৈধ-অবৈধ অভিবাসীদের জন্য কোনো সুখবর আসিবে বলিয়া মনে হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here